ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ

ত্রিশাল প্রতিদিন ডেস্কঃ নোবেলজয়ী ও গ্রামীণ ব্যাংকে’র প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসে’র বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘন মামলায়’ অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আদালত।

আজ ঢাকার তৃতীয় শ্রম আদালত এ আদেশ দেন। আদালত সূত্রে এ তথ্য জানা গেছে-এর আগে গত ৩১ মে আদালত কর ফাঁকির অভিযোগ প্রমাণিত হওয়ায়  বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ প্রায় ১২ কোটি টাকা পরিশোধ করতে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ’ ইউনূস’কে নির্দেশ দেন।সেই সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নোটিশে’র বৈধতা চ্যালেঞ্জ করে ড. মুহাম্মদ ইউনূসের করা তিনটি আয়ক’র রেফারেন্স মামলা খারিজ করে দেন আদালত।

আদালতে ড. ইউনূসের বিরুদ্ধে অভিযোগ  ২০১১-১২ থেকে ২০১৩-১৪—এ তিন অর্থ’বছরে নিজের নামে গঠিত দুটি ট্রাস্ট ও একটি প্রতিষ্ঠানে ৭৭ কোটি ৩৯ লাখ টাকা স্থানান্তর করেন। আয়কর নথিতে বলা হয়েছে, এ টাকা মৃত্যুভীতি থেকে ওই প্রতিষ্ঠানে দান করেন তিনি।

ওই দিন উচ্চ আদালত জানান, ব্যক্তি ও পারিবারিক স্বার্থে ট্রাস্ট গঠন করেছেন ড. ইউনূস, মৃত্যুভীতি থেকে সেই ট্রাস্টে টাকা দান অকল্পনীয়। ফলে দানকর অব্যাহতি পাবেন না তিনি। পরিশোধ করতে হবে রাষ্ট্রের পাওনা প্রায় ১২ কোটি টাকা। রায়ে বলা হয়, তিন মামলায় ড. ইউনূসের কর ফাঁকির অভিযোগ প্রমাণিত।

আদালতে’ রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল’ এ এম আমিন উদ্দিন। অন্যদি’কে ড. ইউনূসের’ পক্ষে ছিলেন আইন’জীবী মোস্তাফিজুর রহমান খান।

মামলা’র বিবরণে জানা গেছে, ২০১১-১২ করবর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা’ দানে’র বিপরীতে প্রায় ১২ কোটি’ ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ইউনূসকে নোটিশ পাঠায় এনবিআর। একইভাবে ২০১২-১৩ করবর্ষে ৮ কোটি’ ১৫ লাখ টাকা দানের বিপরীতে প্রায় ১ কোটি’ ৬০ লাখ টাকা এবং ২০১৩-১৪ করবর্ষে ৭ কোটি’ ৬৫ হাজার টাকা দানের বিপরীতে ১ কোটি’ ৫০ লাখ টাকা দানকর চেয়ে আরও দুটি’ নোটিশ দেওয়া হয় তাকে।

এনবিআরের সেসব নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে কর আপিল ট্রাইব্যুনালে মামলা করেন ইউনূস। ২০১৪ সালে কর আপিল’ ট্রাইব্যুনাল তার মামলা খারিজ করে এনবিআরের পক্ষে রায় দেন। এরপর হাইকোর্টে’ তিনটি আয়কর’ রেফারেন্স মামলা করেন’ ইউনূস’, যার রায়ও তার বিপক্ষে গেল। আপিল ট্রাইব্যুনালে’র রায়ে’র বিরুদ্ধে হাইকোর্টে এই আবেদন করার সময় তিন কোটি টাকা জমা দিতে হয়েছিল ইউনূস’কে। হাইকোর্টে মামলা হারায় বাকি ১২ কোটি টাকাও তাকে পরিশোধ করতে হবে।

ইউনূসে’র বিরুদ্ধে আরও তিনটি প্রতিষ্ঠানে’র প্রায় ১ হাজার ১০০ কোটি’ টাকার কর ফাঁকি’র অভিযোগ রয়েছে। এ-সংক্রান্ত কয়েক’টি মামলা বিচারাধীন উচ্চ আদালতে। এ ছাড়া গ্রামীণ টেলিকমের শ্রমিক-কল্যাণ ট্রাস্টের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতে’র অভিযোগে ইউনূসকে প্রধান আসামি করে ১৩ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

.কাল বেলা