সারা বাংলায় হচ্ছে ইন্টারনেটের এক রেট

তথ্য প্রযুক্তিঃ করোনা প্রাদূর্ভাবে থমথমে সারা বিশ্ব । লকডাউন আর নানা বিধি নিয়ম কানুনে ঘর বন্দী মানুষের চাহিদা আর প্রয়োজনীয়তার শীর্ষে ইন্টারনেট।  বাংলাদেশে চাহিদা স্বাভাবিক থাকলেও এ সময় ইন্টারনেটের প্রয়োজনীয়তা বেড়েছে। বিশেষ করে পড়াশোনা, বিনোদন, ঘরে বসে অফিসের কাজ করার জন্য ইন্টারনেটের চাহিদা বহুগুন বাড়ছে। কিন্তু অনলাইনে ক্লাস চালু হওয়ায় সকল শিক্ষার্থীদের এসুবিধায় আনা সহ সকল শ্রেণীর মানুষের ব্যবহারের  বিষয়টি বিবেচনায় নিয়ে ‘এক দেশ, এক রেট’ এই নামে ইন্টারনেট সেবা চালু করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এই সেবার মাধ্যমে  রাজধানী ঢাকাসহ পুরোদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের একই দাম হবে। এতে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তিনটি প্যাকেজ থাকবে। আজ রবিবার এক অনুষ্ঠানে এসব প্যাকেজের দামের বিষয়ে জানাবে বিটিআরসি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

 বিশ্বস্ত একটি সূত্র জানায়,তিন প্যাকেজের দাম এমন হতে পারে যেমন, মাসে সর্বোচ্চ ৫০০ টাকা নির্ধারণ করা হতে পারে প্রথম প্যাকেজে। এর গতি হতে পারে ৫ এমবিপিএস। আর দ্বিতীয় প্যাকেজে মাসিক ৮০০ টাকা, গতি ১০ এমবিপিএস থাকতে পারে। তৃতীয় প্যাকেজের দাম মাসে ১ হাজার ২০০ টাকার মধ্যে থাকতে পারে। গতি ২০ এমবিপিএস হতে পারে।