সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে নির্বাচন কমিশনার, হতে পারে তফসিল ঘোষণাও

ত্রিশাল প্রতিদিন ডেস্কঃ বাংলাদেশে আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।বুধবার সকালে ঢাকায় নির্বাচন কমিশনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ইসি সচিব জাহাঙ্গীর আলম এই তথ্য জানান।

ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, ”বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণের পর বিভিন্ন অংশীজনের সাথে সভা করে একটি নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করা হয়েছিল।”

সেই রোডম্যাপ অনুযায়ী, তারা যে সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন তার ধারাবাহিকতায় আজকে বিকেল পাঁচটায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত ২৬তম প্রবিশন সভা অনুষ্ঠিত হবে। এই সভায় তফসিল চূড়ান্ত হলে সন্ধ্যায় বাংলাদেশের সব গণমাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জাতীর উদ্দেশ্যে ভাষণ দেবেন।এই ভাষণে তিনি জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করবেন বলে জানিয়েছেন সচিব জাহাঙ্গীর আলম।বাংলাদেশ টেলিভিশন ও রেডিওতে এটি সরাসরি সম্প্রচার করা হবে।

তফসিলে জানা যাবে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন ঠিক কবে অনুষ্ঠিত হবে। নিয়ম অনুযায়ী, তফসিল ঘোষণা থেকে ভোট গ্রহণের দিনের মধ্যে ৪০ থেকে ৪৫ দিনের পার্থক্য থাকে।

বুধবার তফসিল ঘোষণা করা হলে আর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হলে প্রায় ৫০ দিনের পার্থক্য থাকবে। এর মধ্যে নির্বাচনী প্রচারণার জন্য তিন থেকে চার সপ্তাহ সময় থাকতে পারে।

নির্বাচন আয়োজনে তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র এবং বাধা দানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার দেয়ার মতো ঘোষণাও দিয়েছে।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন সময় আন্তর্জাতিক মহল থেকে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের আহ্বান জানানো হলেও সেরকম সম্ভাবনা খুব কম।