এশিয়া মহাদেশের প্রথম মহিলা মাওলানা ময়মনসিংহের খালেদা খানম

প্রতীকী ছবি

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: বাংলাদেশের এক অত্যুজ্জ্বল নারী বেগম খালেদা খানম। একটি ঐতিহ্যবাহী পরিবারের মেয়ে খালেদা। জন্ম ০১/১২/১৯৪৪ সালে ময়মনসিংহের গফরগাঁওয়ের পাঁচবাগে তাঁর পিতৃ নিবাসে।

১৯৫৬ সালে তিনি মাদ্রাসা দাখিল পরীক্ষায় প্রথম বিভাগে, ১৯৫৮ সালে আলিম পরীক্ষায় প্রথম বিভাগে এবং ১৯৬০ সালে ফাজিল পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। পরবর্তীতে ১৯৬১ সালে ম্যাট্রিক ও ১৯৬৩ সালে আই-এ পরীক্ষায় দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন এবং ঢাকার কামরুন্নেসা সরকারি বালিকা বিদ্যালয়ে শিক্ষয়িত্রী হিসেবে যোগদান করেন। এ সময় তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হোন মাওলানা এমদাদউল্লাহ’র সাথে। স্বামী মাওলানা এমদাদউল্লাহ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের প্রাক্তন সাংস্কৃতিক পরিচালক ছিলেন।

বেগম খালেদা খানম বলেন,বহু বাধা বিঘ্ন অতিক্রম করে আইয়্যুব সরকারের বিরুদ্ধে মোকদ্দমার মাধ্যমে মহিলাদের টাইটেল পরীক্ষার অধিকার আদায় করে ১৯৬৫ সনে আমি ঢাকা আলীয়া মাদ্রাসা থেকে টাইটেল পরীক্ষায় অংশগ্রহণ করে,আল্লাহ তায়ালার অসীম কৃপায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে এশিয়া মহাদেশের প্রথম মহিলা মওলানা হওয়ার দুর্লভ সম্মানের অধিকারী হই। ঐ সময়ে পাকিস্তান সহ এশিয়ার বিভিন্ন দেশের দৈনিক পত্রিকার প্রথম পাতায় আমার নামের পাশে ‘প্রথম মহিলা মমতাজুল মুহাদ্দেসীন’ শিরোনামে সংবাদটি গুরুত্বের সাথে প্রকাশ করা হয়েছিলো।

এতো বড় সম্মানের অধিকারিণী হয়েও সেখানেই থেমে থাকেননি খালেদা খানম। ধৈর্য ও অভিনিবেশের সাথে অধ্যয়ন করে ১৯৬৮ সালে বি-এ, ১৯৭০ সালে বি-এড এবং ১৯৭৩ সালে ‘ইসলামিক স্টাডিজ’এ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেনীতে এম এ পাস করেন।