ইরানে প্রকাশ্যে ফাঁসি , সরকারি সংবাদমাধ্যমে সরাসরি সম্প্রচার

হামিদরেজা বাকেরি

আন্তর্জাতিক>>দূর্নীতির বিরুদ্ধে অভিযানে নেমেছে ইরান। আর্থিক কেলেঙ্কারি, প্রতারণা বা দুর্নীতির মামলায় ধরা পড়লে সেখানে আর ছোটোখাটো সাজা নয়, একেবারে মৃত্যুদণ্ড। এবার প্রতারণার দায়ে হামিদরেজা বাকেরি দারমানি নামে দেশের অন্যতম এক বড় শিল্পপতিকে সম্প্রতি প্রকাশ্যে ফাঁসি দিয়েছে ইরান।
স্থানীয়দের কাছে ‘সুলতান অব বিটুমেন’ বলে পরিচিত ছিলেন হামিদরেজা। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, তেল ও তেলজাত পণ্য চোরাচালান ও প্রতারণার অভিযোগ প্রমাণ হওয়ায় হামিদরেজাকে মৃত্যুদণ্ড দেয় ইরানের একটি ফাস্ট ট্র্যাক আদালত। এ মাসেই আদালতের সেই সিদ্ধান্ত বহাল রাখার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রীম কোর্ট।

হামিদরেজাকে ফাঁসি দেয়ার ঘটনা স্থানীয় সরকারি সংবাদমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছে। ফাঁসির ঘটনার নেপথ্যে অ্যাকশন ফিল্মের সাউন্ডট্র্যাক বাজানো হয়। সম্প্রচার করা হয় হামিদরেজার অপরাধ নিয়ে একটি তথ্যচিত্র। স্থাবর সম্পত্তির ভুয়ো কাগজপত্র দেখিয়ে সরকারি ব্যাংক থেকে বহু টাকা ঋণ নেয়ার অভিযোগে ২০১৪-র আগস্টে প্রথম বার গ্রেফতার করা হয় হামিদরেজাকে।

পরে ভুয়া সংস্থাগুলোকে সামনে রেখে জালিয়াতি করে অন্তত ৩০ হাজার টন বিটুমেন সংগ্রহ করেছিলেন তিনি। শুধু তাই নয়, মৃত্যুদণ্ডে সাজাপ্রাপ্ত আর এক আসামি শিল্পপতি বাবাক মর্তেজা জানজানির সঙ্গে হাত মিলিয়ে সরকারি ক্ষেত্রে আসা আন্তর্জাতিক অনুমোদনের ২৭০ কোটি ডলার আত্মসাতের চেষ্টার অভিযোগও ছিল তার বিরুদ্ধে। ২০১৬ সালে ওই ঘটনায় দোষী সাব্যস্ত হয় বাবাক। এখন তিনি ফাঁসির আসামি।