বাংলাদেশ সৃষ্টির প্রধান কারণ ছিল বঞ্চনা ,বললেন – ইমরান খান

ইমরান খান

সংখ্যালঘুদের সঙ্গে কেমন আচরণ করতে হয়, তা ভারতের নরেন্দ্র মোদির সরকারকে দেখিয়ে দেবেন বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একই সঙ্গে ইমরান বলেছেন, পূর্ব বাংলার জনগণকে তাঁদের অধিকার দেওয়া হয়নি। বাংলাদেশ সৃষ্টির পেছনে এটাই ছিল প্রধান কারণ।

গতকাল শনিবার লাহোরে এক অনুষ্ঠানে এসব মন্তব্য করেন ইমরান। আজ রোববার বার্তা সংস্থা পিটিআই এই তথ্য জানায়।

ভারতে গোহত্যা নিয়ে সহিংসতার পরিপ্রেক্ষিতে দেশটির প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহর একটি মন্তব্য থেকে সৃষ্ট বিতর্কের জেরে ইমরান সংখ্যালঘুদের অধিকার প্রসঙ্গে কথা বলেন।

চলতি মাসের শুরুর দিকে ভারতের উত্তর প্রদেশের বুলান্দশার জেলায় কথিত গোহত্যা নিয়ে সহিংস ঘটনা ঘটে। এতে পুলিশসহ দুজন নিহত হন। এই মৃত্যুর ঘটনা নিয়ে মন্তব্য করে বিতর্কের মুখে পড়েন নাসিরুদ্দিন শাহ।

নাসিরুদ্দিন শাহ এক সাক্ষাৎকারে বলেন, ভারতে একজন পুলিশ কর্মকর্তার মৃত্যুর চেয়ে একটি গরুর মৃত্যু বেশি গুরুত্ব পায়।

পাঞ্জাব সরকারের ১০০ দিনের অর্জন উপলক্ষে লাহোরে আয়োজিত এক অনুষ্ঠানে ইমরান বলেন, পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে তাঁর সরকার পদক্ষেপ নিচ্ছে। দেশটির প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহরও এমন স্বপ্ন ছিল।

ইমরান বলেন, সংখ্যালঘুরা যাতে নিরাপত্তা, সুরক্ষা অনুভব করে, নতুন পাকিস্তানে তারা যাতে সমান অধিকার পায়, তার সরকার তা নিশ্চিত করবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘কীভাবে সংখ্যালঘুদের সঙ্গে ব্যবহার করতে হয়, তা আমরা মোদি সরকারকে দেখিয়ে দেব।’

ইমরানের ভাষ্য, এখন ভারতের লোকজনই বলছে, সেখানকার সংখ্যালঘুরা সমান নাগরিক হিসেবে ব্যবহার পাচ্ছে না।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, দুর্বলেরা যদি যথাযথ আচরণ না পায়, তাহলে তা অভ্যুত্থানে রূপ নেবে।

এ প্রসঙ্গে ইমরান পূর্ব পাকিস্তানের উদাহরণ টানেন। তিনি বলেন, পূর্ব বাংলার (পূর্ব পাকিস্তান) জনগণকে তাদের অধিকার দেওয়া হয়নি। বাংলাদেশ সৃষ্টির পেছনে এটাই ছিল প্রধান কারণ।