রিকশা ও ভ্যান ভাড়া নিয়ে কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চড়ম ক্ষোভ

সালমান শাহ্, জাককানইবি :: রিকশা ও ভ্যান ভাড়া নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চড়ম ক্ষোভ বিরাজ করছে। ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২য় গেইট থেকে ত্রিশাল বাসষ্ট্যান্ড এর দূরত্ব মাত্র ১.৫ কিমি থেকে কিছু বেশি। কিন্তু এই অল্প দূরত্বের জন্য শিক্ষার্থীদের ব্যয় করতে হয় ভ্যানে ১৫ ও রিকশায় ২০ থেকে ৩০ টাকা।

আবাসন সংকটের কারনে অধিকাংশ শিক্ষার্থীদের ক্যাম্পাসে আশেপাশে ও ত্রিশালের বাজারে থাকতে হয়। শিক্ষার্থী ও এলাকাবাসীদের কেন্দ্র করে গড়ে উঠে অসংখ্য ভ্যান ও রিকশা।পূর্বে রাস্তার খানা খনন্দের অযুহাতে চালকগণ ১৫/৩০ টাকা ভাড়া নিতো। কিন্তু বর্তমানে রাস্তাটি সংস্কার করে ব্যবহার উপযোগী হলেও চালকগণ আগের সেই একই ভাড়া নিচ্ছে।

এ নিয়ে গ্রামবাসী ও শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে ক্ষোভ প্রকাশ করে আসছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদএর সাথে কথা বলে জানাযায়,যেখানে ময়মনসিংহ থেকে আসতে আমাদের ব্যয় হয় ২০ টাকা সেখানে এই অল্প দূরত্বের জন্য ব্যয় হয় ১৫/৩০ টাকা। সময়স্বল্পতা ও টিউশনের জন্য বাধ্য হয়ে যাতায়াত করতে হয় আমাদের। বিশ্ববিদ্যালয়ে সাধারণত নিবিত্ত শিক্ষার্থীদের সংখ্যা বেশি থাকে। মাস শেষে এমন পরিস্থিতি তৈরী হয় যাতায়াত ভাড়া দিবে নাকি খাবারের বিল দিবে।

আমরা এ প্রকার তাদের কাছে জিম্মি বলা যেতে পারে। ভ্যান চালকদের দাবি,বাজার মূল্য অধিক হওয়ায় তারা চাইলেও ভাড়া কম নিতে পারছেনা। পূর্বে এ নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন মহলে বললেও কোন প্রতিকার না পেয়ে ভাগ্যকে দায়ী করছে তারা। শিক্ষার্থীদের দাবি স্থানীয় ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগই পারে সমস্যার সমাধান করতে।