ময়মনসিংহে জাগোর ইয়থ ভোট মেটার্স ওয়ার্কশপ সম্পন্ন

আঁখি রানী দাস তিতলী:: জাগো ফাউন্ডেশন এবং ভলেন্টিয়ার ফর বাংলাদেশের উদ্যোগে সারা দেশব্যাপী শুরু হয়েছে ইয়থভোট মেটার্স ওয়ার্কশপ। আগামী তিনমাস দেশের বিভিন্ন জায়গায় এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হবে। এরই ধারাবাহিকতায় ভিবিডি ময়মনসিংহের সহযোগীতায় ময়মনসিংহ জেলা পরিষদ ভবনে। ১৬ এবং ১৭ নভেম্বর দিন ব্যাপী এই ইয়থভোট মেটার্স নামে ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। ওয়ার্কশপটি সকাল ৯টায় শুরু হয় এবং সন্ধা ৬ টায় সমাপ্তি ঘোষনা করা হয়।

ওয়ার্কশপটিতে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপিকা মাহমুদা আকন্দ।

মাহমুদা আকন্দ তার বক্তব্যে বলেন, ইয়ুথরা বেশির ভাগ ভোট দিতে চায়না। অনেকেই মনে করে তাদের একটা ভোটে কি আসে যায়। এই মানসিকতা বদলাতে হবে, নিজের অধিকার নিজেকে বুঝে নিতে হবে। অধিকার ততক্ষন অধিকার থাকবে যতক্ষন এটা অন্যের অধিকারে প্রভাব না ফেলে। এছাড়াও তিনি রোহিঙ্গা ইস্যু ও আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে সোশাল মিডিয়াতে ইয়ুথদের প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

আলোচক আজমল মাহমুদ খান আমেরিকা, ইংল্যান্ড, ন্যাদারল্যান্ডের ভোটিং সিস্টেম নিয়ে এবং ইভিএম নিয়ে প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন। তিনি তার বক্তব্যে বলেন, আপনি আপনার মতামত উপস্থাপন করতেই পারেন, তাই বলে অন্যকে ব্যাক্তিগত ভাবে আক্রমন করে কথা বলা যাবেনা। আপনাদের ভোট দেয়ার অধিকার যেমন আছে ঠিক তেমনি ভোটে দাঁড়ানোরও অধিকার আছে। ইয়ুথরা যেন তাদের দায়ীত্ব সঠিক ভাবে পালন করে সে ব্যাপারে গুরুত্বআরোপ করে।

ওয়ার্কশপ পরিচালনা করেন মোসাদ্দেক হোসাইন। দুইদিন ব্যাপী এই ওয়ার্কশপে ময়মনসিংহ মেডিকেল কলেজ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজের ৬০ জন শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। ওয়ার্কশপ শেষে শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়।