ময়মনসিংহে ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তায় কন্ট্রোল রুম উদ্বোধন করলেন এসপি

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহে ঈদুল আজহায় লাখো ঘরমুখো মানুষের সার্বিক নিরাপত্তা ও যানজট নিরসনে নগরীর বিভিন্ন এলাকায় নিরাপত্তার দায়িত্বে রয়েছে। এসব পয়েন্টগুলো নিয়ন্ত্রণে  দিঘারকান্দা বাইপাসে পুলিশ কন্ট্রোল রুম খোলা হয়েছে। মঙ্গলবার দুপুরে পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা আনুষ্ঠানিকভাবে এই কন্ট্রোল রুম উদ্বোধন করেন।

এ সময় পুলিশ সুপার বলেন, ঈদুল আযহায় কর্মমুখী মানুষজন শত কষ্ট উপেক্ষা করে নারীর টানে জন্মস্থানে ফিরে। অল্প সময়ের ছুটি হাতে নিয়ে হুড়োহুড়ি করে বাস ট্রেন কিংবা যে কোন যানবাহনে সবাই তারাতাড়ি বাড়ি যাওয়ার চেষ্টায় মগ্ন থাকে। এ ক্ষেত্রে পথিমধ্যে একাধিক গাড়ি পরিবর্তন করতে হয় অনেক সময়। আবার একটি চক্র থাকে ঘরমুখো মানুষজনের সর্বস্ব কৌশলে কিংবা ছলচাতুরী বা প্রতারণার মাধ্যমে কেড়ে নিতে। ময়মনসিংহমুখী মানুষের প্রতারিত বা ক্ষতিগ্রস্থ হওয়ার এ ধরনের স্থান ঢাকা বাইপাস দিঘারকান্দা। ঘরমুখো এ সকল মানুষজন ঢাকা থেকে এসে দিঘারকান্দা বাইপাস মোড়ে যানবাহন পরিবর্তন করে অন্য বাহনে গন্তব্যে যায়। এই সময়কালীন যাত্রীরা যাতে কোন ধরনের হয়রানি, ক্ষতিগ্রস্থ এমনকি কারো মাধ্যমে প্রতারিত বা সাথে থাকা লাগেজ, ব্যাগ খোয়া যাওয়ার মত ঘটনা না ঘটে সেই লক্ষ্যে কন্ট্রোল রুম খোলা হয়েছে। তিনি আরো বলেন, অনেক সময় ঢাকা কিংবা অন্য কোন এলাকা থেকে মধ্যেরাতে এসে দিঘারকান্দা বাইপাস মোড়ে যাত্রীরা নামেন। তার সাথে থাকা লাগেজ, একাধিক ব্যাগ, কোলে শিশু, সাথে বয়োবৃদ্ধ এমনকি একাধিক শিশু সাথে থাকায় যাত্রীরা তাদের লাগেজটা পর্যন্ত নিতে পারছে না। এ অবস্থায় প্রতারক চক্র ঐ যাত্রীর লাগেজ, ব্যাগ কিংবা ব্যানেডি ব্যাগ টানাটানি করে নিয়ে যাচ্ছে। মুহুর্তে ঐ যাত্রীদের ঈদ আনন্দ মাটি হয়ে যাচ্ছে। এমন আশংকা থেকে ঘরমুখো সকল মানুষকে নিরাপদ, নির্বিঘ্নে ঈদ আনন্দ উপভোগ এবং নিশ্চিতে বাড়ি পৌঁছতে

সহায়তা করতে মানবিক দায়িত্ববোধ থেকে পুলিশ কন্ট্রোল রুম খোলা হয়েছে। পুলিশ সুপার আরো বলেন, মধ্যরাতে যানবাহন পরিবর্তন করে আবারো আরেকটি যানবাহনে করে গন্তব্যে যেতে অনেক সময় মারাত্মক সমস্যায় পড়েন যাত্রীরা। এ জন্য যাত্রীরা তাদের প্রয়োজন হলে কন্ট্রোল রুমে রাত কাটিয়ে বা আশ্রয় নিয়ে পরদিন সকালে বাড়ি যেতেও এই কন্ট্রোল রুম ব্যবহার করা যাবে। এতে যাত্রীর সার্বিক নিরাপত্তা দেবে আইন শৃংখলা বাহিনী। একই সাথে যাত্রীরা যদি মনে করেন তাদের বাতরুম বা জরুরী প্রয়োজন সামান্য বিশ্রামের সেই সুযোগও থাকবে এই কন্ট্রোল রুম। তিনি আরো বলেন, যাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পালাক্রমে পুলিশ এই কন্ট্রোল রুম থেকে যানজট থেকে শুরু করে চুরি, ছিনতাই, ডাকাতি, প্রতারণারোধে কাজ করবে। পরে পুলিশ সুপার জন সাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং গরুর বাজার পরিদর্শন করলেন পুলিশ সুপার ময়মনসিংহ। এ সময় কাউন্সিলর শফিকুল ইসলাম, কোতোয়ালি মডেল থানার ওসি শাহ কামাল আকন্দ, ট্রাফিক পুলিশ পরিদর্শক (প্রশাসন) সৈয়দ মাহবুবুর রহমান সহ অন্যান্য পুলিশ কর্মকর্তাগণ সাথে ছিলেন।