বিশ্বকাপ জয়ের সম্ভাব্য শেষ সুযোগে আবারও ব্যর্থ রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো আবেগে দমবন্ধ হয়ে গেলেন যখন তার গাল বেয়ে অশ্রু ঝরে পড়ল। তিনি মুহূর্তের জন্য তার হাত দিয়ে তার মুখ ঢেকেছিলেন, কিন্তু তার হতাশা লুকাতে পারেননি।

এই মুহূর্তটি খুব বড় ছিল।এটি সম্ভবত ৩৭ বছর বয়সী রোনালদোর জন্য শেষ বিশ্বকাপ ম্যাচ ছিল এবং সম্ভবত ফুটবলের সবচেয়ে বড় পুরস্কার জেতার শেষ সুযোগ ছিল।

যখন এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল, তখন তিনি এমন ধরণের ফুটবল জাদুকে কল্পনা করতে পারেননি যা তাকে খেলার সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন করে তুলেছে।

শনিবার টানা দ্বিতীয় ম্যাচে শুরুর লাইনআপ থেকে বাদ পড়েন রোনালদো। পাঁচবারের বর্ষসেরা খেলোয়াড় দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন এবং তার দল ইতিমধ্যেই পিছিয়ে ছিল, কিন্তু তার একটি আসল সুযোগ প্রতিপক্ষ গোলরক্ষক সহজেই রক্ষা করেছিলেন। শেষ পর্যন্ত, মরক্কো পর্তুগিজদের ১-০ গোলে হারিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে টুর্নামেন্টের সেমিফাইনালে পৌঁছেছে। যেদিন তিনি তার ১৯৬ তম আন্তর্জাতিক উপস্থিতি করেছিলেন, যেদিন তিনি কুয়েত ফরোয়ার্ড বদর আল-মুতাওয়ার সাথে পুরুষদের খেলায় সবচেয়ে বেশি টাই করেছিলেন রোনালদোর জন্য এটি একটি দুঃখজনক সমাপ্তি ছিল। তিনি পাঁচটি বিশ্বকাপে গোল করা একমাত্র খেলোয়াড় হিসেবে কাতার ছেড়ে চলে গেলেও টুর্নামেন্টে আটটি গোল করে রয়ে গেছেন, পর্তুগালের সাথে ইউসেবিওর রেকর্ডের একটি লজ্জাজনক।

১১৮ গোলের সাথে পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের শীর্ষস্থানীয় স্কোরার রোনালদো ম্যাচের পরে তার ভবিষ্যত সম্পর্কে কিছু বলেননি, লকার রুম থেকে সরাসরি টিম বাসে গিয়েছিলেন। বিশ্বকাপের আগে তিনি বলেছিলেন যে তিনি জাতীয় দল থেকে অবসর নেওয়ার পরিকল্পনা করেননি, এবং তিনি অন্তত জার্মানিতে ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মাধ্যমে খেলার পরিকল্পনা করেছিলেন – ইউরো ২০১৬-এ পর্তুগালকে একমাত্র বড় শিরোপা জিততে সাহায্য করার আট বছর পর।
সুইজারল্যান্ডের বিপক্ষে ১৬ রাউন্ডে রোনালদোকে প্রথম বেঞ্চে নামানো হয়েছিল, বিকল্প হিসাবে উপস্থিত ছিলেন। সেই ম্যাচে তার বদলি হিসেবে আসা গনসালো রামোস ৬-১ গোলের জয়ে হ্যাটট্রিক করেন।

শনিবার রোনালদোর আগে রামোসকে আবারও নির্বাচিত করা হয়।রোনালদোকে শুরু না করার বিষয়ে পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস বলেছেন, “কোন আফসোসনেই। “ক্রিস্টিয়ানো একজন দুর্দান্ত খেলোয়াড়, আমরা যখন মনে করি তখনই সে এসেছিল। আমাদের কোনো দুঃখ নেই।”৫১তম মিনিটে পর্তুগাল ডিফেন্ডার পেপের কাছ থেকে অধিনায়কের আর্মব্যান্ড নেওয়ার পর, রোনালদো ছুটে আসেন এবং সতীর্থদের উত্সাহিত করতে শুরু করেন। সময় গড়িয়ে যাওয়ার সাথে সাথে, তিনি পর্তুগাল সমর্থকদের দিকে তার বাহু তুলেছিলেন – যা মরক্কোরদের চেয়ে বেশি ছিল – এবং তাদের সমর্থন চেয়েছিলেন।

রোনালদো পর্তুগাল আক্রমণের তীব্রতা বাড়াতে সাহায্য করেছিলেন যা সুসংগঠিত মরক্কোর প্রতিরক্ষা অতিক্রম করতে লড়াই করেছিল। তিনি অবিলম্বে এলাকায় একটি ক্রস সঙ্গে একটি সুযোগ তৈরি, কিন্তু তারপর কিছু পরেই দখল হারান. তিনি ৮২ তম এ জোয়াও ফেলিক্সের একটি শট সেট আপ করেন, কিন্তু তার সতীর্থের প্রচেষ্টা রক্ষা পায়। তারপর স্টপেজ টাইমে রোনালদোর সেই শেষ-হাঁপা শটটি ছিল যা কখনও সত্যিকারের হুমকি ছিল না।

রোনালদো, যিনি বিশ্বকাপে নকআউট পর্বে কখনও গোল করেননি, চূড়ান্ত বাঁশি বাজানোর পরে দ্রুত মাঠের বাইরে চলে যান এবং লকার রুমে যাওয়ার সুড়ঙ্গে প্রবেশ করার সময় তিনি কাঁদছিলেন।কিছু মরক্কোর খেলোয়াড় তাকে সান্ত্বনা দিতে গিয়েছিলেন, কিন্তু তিনি চলে যাওয়ার সময় কাছাকাছি কোনো পর্তুগাল সতীর্থ ছিলেন না। তাদের অধিকাংশই আল থুমামা স্টেডিয়ামে মাঠে থেকেছেন এবং পর্তুগাল সমর্থকদের সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন।
রোনালদো সাইডলাইনের কাছাকাছি আসার সাথে সাথে একজন ভক্ত তার কাছে যাওয়ার চেষ্টা করেছিলেন কিন্তু দ্রুত সরিয়ে নেওয়া হয়েছিল।
সান্তোস তখন রোনালদোর পাশ দিয়ে যাওয়ার সময় তার পিঠে চাপ দেন, সম্ভবত শেষবারের মতো।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে আগের খেলায় সান্তোস তার দলের অধিনায়কের মনোভাব নিয়ে হতাশা প্রকাশ করার পর রোনালদোকে সুইসের বিপক্ষে শুরুর লাইনআপ থেকে বাদ দেওয়া হয়েছিল। সান্তোস পরে বলেছিলেন যে রোনালদো তাকে বেঞ্চ করা হচ্ছে বলে “খুশি নন”, কিন্তু সিদ্ধান্তের কারণে বিশ্বকাপ ছেড়ে যাওয়ার হুমকি দেননি।

রোনালদো গ্রুপ পর্বে নিরলস পারফরম্যান্স দিয়ে আসছেন, যদিও তিনি ঘানার বিপক্ষে ৩-২ ব্যবধানে জয়ে গোল করে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করেন। তিনি ২০০৬ সাল থেকে টুর্নামেন্টের প্রতিটি সংস্করণে খেলেছেন।

বিশ্বকাপ বাদ দেওয়া রোনালদোর জন্য একটি উত্তাল কয়েক সপ্তাহ, পিয়ার্স মরগানের সাথে একটি বিস্ফোরক সাক্ষাত্কার দিয়ে শুরু হয়েছিল এবং ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে তার চুক্তির অবসানের সাথে শেষ হয়েছিল এবং একটি গুজব। সৌদি ক্লাব আল নাসরের হয়ে খেলতে যান।

পর্তুগাল তৃতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার চেষ্টা করছিল, ১৯৬৬ সালে তৃতীয় এবং ২০০৬ সালে চতুর্থ হয়েছিল। ১৬ বছর আগে জার্মানিতে সেই টুর্নামেন্টের পর থেকে দলটি রাউন্ড অফ ১৬ পেরিয়ে যেতে পারেনি।
গোল্ডেন ট্রফি জেতার পরবর্তী সুযোগটি উত্তর আমেরিকায় ২০২৬ বিশ্বকাপে চার বছরের মধ্যে আসবে, তবে এটি সম্ভবত দলে রোনালদো ছাড়াই থাকবে।