কাতারে রাষ্ট্রদূতের সাথে সাংবাদিক নেতাদের মতবিনিময় সভা

জাকারীয়া খালিদ: কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেছেন কাতারে কর্মরত বাংলাদেশি গণমাধ্যমকর্মীদের সংগঠন ‘বাংলাদেশ লেখক সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতার’ এর সদস্যরা। আজ ১৫ এপ্রিল দুপুরে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশি সাংবাদিকদের সাংবাদিকতা, বাংলাদেশি কমিউনিটির উন্নয়ন ও কাতার-বাংলাদেশ সম্পর্কসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক একেএম আমিনুল হক, সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ, সহ সভাপতি আকবর হোসেন বাচ্চু, সহ সাধারণ সম্পাদক কবি মফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম, সাহিত্য সম্পাদক আবু হানিফ রানা, প্রচার সম্পাদক জাকারীয়া আহাম্মেদ খালিদ, প্রশিক্ষণ সম্পাদক তামীম রায়হান, সদস্য গোলাম মাওলা হাজারি ও হারুনুর রশিদ মৃধা প্রমুখ।

রাষ্ট্রদূত অ্যাসোসিয়েশনের সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে বলেন, ইতিবাচক সাংবাদিকতায় দেশ উপকৃত হয়। তাই প্রবাসে বাংলাদেশের সুনাম ও সম্মান রক্ষায় আপনারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

রাষ্ট্রদূত আরও বলেন, দূতাবাসের সেবার গুণগত মান আগের চেয়ে বেড়েছে। বেশকিছু পর্যায়ে আধুনিকায়ন ও সংস্কার কাজ করা হয়েছে। পাশাপাশি কথিত ফ্রি ভিসা বাণিজ্য বন্ধে দূতাবাস কঠোর অবস্থানে রয়েছে। দূতাবাসের শ্রম সচিব রবিউল ইসলাম ও তৃতীয় সচিব আসগর হোসাইন এ সময় উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের পক্ষ থেকে কাতারে প্রবাসী তরুণদের জন্য কাতারে অবস্থিত বাংলাদেশ স্কুল এন্ড কলেজের তত্বাবধানে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে কর্ম জীবনের পাশাপাশি পড়ালেখা ও উচ্চশিক্ষার সুযোগ তৈরি, নারী গৃহকর্মীদের জন্য আশ্রয়কেন্দ্র, দূতাবাসের পক্ষ থেকে ২৪ ঘন্টা চালু হটলাইন সেবাসহ নানা বিষয় তুলে ধরা হয়।

এছাড়াও অ্যাসোসিয়েসনের প্রচার সম্পাদক জাকারীয়া আহাম্মেদ খালিদ কাতারে বাংলাদেশী রেডিও চ্যানেল চালু করার প্রস্তাব করেন। তিনি বলেন, কাতারে ভারত, পাকিস্তান, ফিলিপাইন সহ বিভিন্ন দেশের অসংখ্য নিউজ পেপার, টিভি চ্যানেল ও রেডিও থাকলেও বাংলাদেশের একটা মাত্র টিভি চ্যানেল ও একটা বাংলা পত্রিকা রয়েছে। যদি কাতারে বাংলা রেডিওর সম্প্রচার শুরু করা যায় তাহলে এর মাধ্যমে কাতার প্রবাসী বাংলাদেশী কমিউনিটির জন্য বিভিন্ন অনুষ্ঠান মালার পাশা পাশি কাতারের বিভিন্ন আইন সম্পর্কে প্রবাসীদের সচেতন করার ব্যাপারে ব্যাপক ভুমিকা রাখবে।