কাতারে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

জাকারীয়া খালিদ: কাতারের রাজধানী দোহার আবু হামুরে অবস্থিত বাংলাদেশ এমএইচএম স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ছিলো জমজমাট অনুষ্ঠান ও বৈশাখী মেলা।

বাংলাদেশ স্কুল ও বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিকাল ৪টায় আনন্দ শোভাযাত্রার মাধ্যমে বৈশাখ উদযাপনের কার্যক্রম শুরু করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ। এরপর সম্মিলিত সুরে ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনায় বাংলার ঐতিহ্যময় নববর্ষের আবহ ছড়িয়ে পড়ে কাতারের বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাঙ্গণে। শনিবার ছুটির দিন হওয়ায় বিপুলসংখ্যক প্রবাসীর পদচারণায় মুখরিত হয়ে ওঠে চারপাশ।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত সব প্রবাসী বাংলাদেশিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘কাতারে বেড়ে ওঠা শিশু কিশোর ও তরুণ প্রজন্মকে বাংলা সাংস্কৃতির ইতিহাস ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। দেশ থেকে হাজার হাজার মাইল দূরে থাকলেও দেশের ঐতিহ্যকে ভুলে গেলে চলবে না।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের ডাইরেক্টর লে. কমান্ডার (অব.) আনোয়ার খুরশিদ। অধ্যক্ষ মো. জসিম উদ্দিন, সহকারী শিক্ষক মোহাম্মদ রাশেদ চৌধুরী প্রমুখ।

বৈশাখী মেলায় মূল আকর্ষণ ছিল পান্তা-ইলিশ। এছাড়া বিভিন্ন স্টলে পিঠা-পুলিসহ মজাদার খাবার, পোশাক ও অন্যান্য সামগ্রী প্রদর্শন করা হয়। এছাড়া দূতাবাসের স্টলে তুলে ধরা হয় প্রবাসীদের জন্য বিভিন্ন সেবা কার্যক্রম এবং বইয়ের সমাহার। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ছাড়াও সাধারণ প্রবাসী বাংলাদেশিরা এতে অংশ নেন। নববর্ষ উদযাপনে বাংলাদেশ স্কুলের মাঠ হয়ে উঠেছিলো যেন এক টুকরো বাংলাদেশ।

সন্ধ্যায় বাংলাদেশি পোশাকের ফ্যাশন শো, নাটক, কৌতুক, গান ও নৃত্য পরিবেশন করে উপস্থিত হাজারো দর্শকদের মাতিয়ে রাখেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও স্থানীয় ব্যান্ড দল ‘শ্রাবণ’।