কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ৪৫০ কোটি টাকার মেগা প্রকল্প

মেহেদী জামান লিজন: শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের আবাসিক ভবন নির্মাণসহ ক্যাম্পাস আধুনিকায়নে সাড়ে ৪শ’ কোটি টাকার প্রকল্প পাচ্ছে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। পরবর্তী জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় উত্থাপন হতে যাচ্ছে এ মেগা প্রকল্প।

বহুদিনের প্রত্যাশিত এই প্রকল্পের মধ্যে রয়েছে দুটি প্রশাসনিক ভবন, একটি একাডেমিক ভবন, ছেলে মেয়ের জন্য ১০তলা বিশিষ্ট দুটি হল, একটি ২০তলা একাডেমিক ভবন, কর্মকর্তা কর্মচারীদের জন্যে আবাসিক ভবন, শিক্ষকদের জন্য ডরমেটরি, পুরো ক্যাম্পাস জুড়ে আরসিসি রাস্তাসহ আরো অন্যান্য ভৌত অবকাঠামো।

এ ছাড়াও ল্যাবের যন্ত্রপাতি, যানবাহন এবং আসবাবপত্র থাকছে এই উন্নয়ন বাজেটে। প্রকল্পটি আগামী বছরের জানুয়ারি থেকে ২০২৩ সালের জুনের মধ্যে বাস্তবায়িত হবে।

প্রকল্পের মধ্যে আছে পাঁচ একর ভূমি অধিগ্রহণ, ১০তলা ও পাঁচ তলা দুটি প্রশাসনিক ভবন, ১০তলা একাডেমিক ভবন, ১৭০০ শিক্ষার্থীর জন্য ১০তলা বিশিষ্ট দুটি আলাদা হল, কর্মকর্তা কর্মচারীদের জন্য আবাসিক ভবন, ১২০ জন শিক্ষক কর্মকর্তার জন্য ১০তলা ইউটিলিটি ভবন, ১৫০০ আসন বিশিষ্ট মাল্টিপারপাস হল কাম টিএসসি কাম জিমনেসিয়াম, তিন তলা মসজিদ নির্মাণ, খেলার মাঠ উন্নয়ন ও সমগ্র ক্যাম্পাসে অভ্যন্তরীণ আরসিসি রাস্তা নির্মাণ ইত্যাদি। এ ছাড়াও বর্তমানে ২৫০ কোটি টাকার কাজ চলমান।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ও প্রকৌশল দপ্তর সূত্রে জানা যায়, এই প্রকল্পটি ছিল ৪৮০ কোটি টাকার। প্রি-একনেকে সভায় এটি এখন সাড়ে ৪শ’ কোটি টাকা করা হয়েছে। প্রস্তাবিত প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৫০ কোটি টাকা।

এই অর্থের মধ্যে ২০১৭-১৮ অর্থবছরে ব্যয় হবে মাত্র ১ কোটি ৩৬ লাখ টাকা। ২০১৮-১৯ অর্থবছরে ৭১ কোটি ৬৩ লাখ টাকা, ২০১৯-২০ অর্থবছরে ৩৯ কোটি ৭৮ লাখ, ২০২০-২১ অর্থবছরে ৮৬ কোটি ২৪ লাখ, ২০২১-২২ অর্থ বছরে ব্যয় হবে ৯৬ কোটি ৯১ লাখ টাকা এবং ২০২২-২৩ অর্থ বছরের সবচেয়ে বেশি ব্যয় হবে ১৫৪ কোটি ৩৪ লাখ টাকা।