আমরা শুধু শ্রমিক নয়, বিশ্বমানের পণ্যও রপ্তানী করতে পারি

কাতারের নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার থেকে শুরু করে প্রায় সকল ক্ষেত্রে চায়না, ইন্ডিয়া, তুরস্ক, ইরান সহ বিভিন্ন দেশের আধিপত্য চোঁখে পড়ে। প্রায় সকল মার্কেটে এইসব দেশের পণ্যই বাজার দখল করে আছে। সমগ্র কাতার জুড়ে হাতেগোনা মাত্র কয়েকটা বাংলাদেশী পণ্য রয়েছে।

কিছু কিছু দেশ আছে যারা বাংলাদেশী গ্রাহককে আকৃষ্ট করতে তাদের পণ্যের গায়ে বাংলা লেখা যুক্ত করে থাকে। আমরা যারা কাতার প্রবাসী বাংলাদেশী রয়েছি তারা যখন বিভিন্ন মার্কেটগুলিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে যাই তখন ভিনদেশী পণ্যের ভিড়ে কোন পণ্যের গায়ে বাংলা লেখা দেখলে আগে সেটা আমরা হাতে তুলে নেই। হাতে নিয়ে প্রথমেই পণ্যটির উৎপাদনকৃত দেশের নাম খুঁজি, যখনই পণ্যের গায়ে দেখতে পাই লিখা আছে “মেইড ইন বাংলাদেশ” তখনই আমাদের মুখে একটা হাসি ফুঁটে উঠে।

কাতার প্রবাসী প্রায় সারে চার লক্ষ বাংলাদেশীদের মুখে এই হাসিটা ধারাবাহিক ভাবে ছড়িয়ে দিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে ‘বাংলাদেশ ফোরাম কাতার’ নামে একটা সংগঠন। ইতিমধ্যে তাদের উদ্যোগে কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট বুর‍্যো এবং কাতার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগীতায় আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারী কাতার সিটি সেন্টারের পাশে দোহা এক্সিবিশন এন্ড কনভেনশন সেন্টারে প্রথমবারের মতো (তিনদিন ব্যাপী) আয়োজন করা হয়েছে বাংলাদেশী পণ্যের বিপুল সমারোহে বাণিজ্য ও বিনিয়োগ মেলা “মেইড ইন বাংলাদেশ ২০২০” ।

৩ দিন ব্যাপী অনুষ্ঠিতব্য এ বাণিজ্য ও বিনিয়োগ মেলায় বাংলাদেশের শাতাধিক রপ্তানিমুখী ব্যবসা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এছাড়া অংশগ্রহণ করবে কাতারের বিভিন্ন বাংলাদেশী ব্যবসা প্রতিষ্ঠান ও কাতারি প্রতিষ্ঠান। এর ফলে দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে ব্যবসা-বাণিজ্য খাতে দু’দেশের মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক তৈরি হবে বলে আশা করেন আয়োজকরা।

দিনব্যাপী মেলায় বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে প্রতিদিন সন্ধ্যায় বিভিন্ন থীম ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাশন শো ও ফুড ফেস্টিভাল । এ ছাড়াও মেলায় প্রদর্শনীর পাশাপাশি বিভিন্ন বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।

কাতার প্রবাসী বাংলাদেশী ভাই-বোনদের প্রতি অনুরোধ, আপনারা আপনাদের সাধ্য অনুযায়ী মেলা পরিদর্শনে যাবেন। আপনাদের আন্তরিক উপস্থিতিই পারে এই মেলাকে সফল করতে। আপনাদের পরিচিত গন্ডির ভেতরে যদি কোন বিনিয়োগকারী থাকে, সে যেই দেশেরই হোকনা কেন তাদেরকেও আপনারা এই ‘মেইড ইন বাংলাদেশ ২০২০’ মেলা ও মেলার গুরুত্ব সম্পর্কে অবগত করুন এবং তাদেরকে মেলা পরিদর্শনে যেতে উৎসাহীত করুন।

আমরা যদি এই মেলাকে সফল করতে পারি তাহলে সামগ্রিকভাবে আমরা সবাই উপকৃত হবো। বাংলাদেশে কাতারের বিনিয়োগ বাড়বে, কাতারের বাজারে বাড়বে বাংলাদেশী পণ্যের তালিকা। উপকৃত হবে দেশের অর্থনীতি-উপকৃত হবো আমরা কাতার প্রবাসীরা। আমরা দেখিয়ে দিতে পারবো আমরা শুধু শ্রমিক নয়, আমরা বিশ্বমানের পণ্যও রপ্তানী করতে পারি।

জাকারীয়া খালিদ
কাতার প্রবাসী সাংবাদিক ও ব্যবসায়ী।