মধ্যপ্রাচ্যেআজ উদ্‌যাপিত হলো মুসলিমদের পবিত্র ঈদুল ফিতর

মধ্যপ্রাচ্যে উদ্‌যাপিত হলো মুসলিমদের পবিত্র ঈদুল ফিতর

ত্রিশাল প্রতিদিন ডেস্কঃ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ  বৃহস্পতিবার উদ্‌যাপিত হলো মুসলিমদের দুটি উৎসবের অন্যতম একটি ঈদুল ফিতর। একই সঙ্গে পশ্চিমা বিশ্বের দেশগুলোতেও আজ ঈদুল ফিতর উদ্‌যাপন হয়।

সৌদি আরব, কাতার, কুয়েত, তুরস্ক, ওমান,মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে ইউরোপের অন্যান্য দেশে  ঈদুল ফিতর উদ্‌যাপন করেছে স্লোভেনিয়ায়,ফ্রান্সে,ইতালি,পর্তুগাল, স্পেন ,কুরিয়া সহ আরো  অনেক দেশে বসবাসরত মুসলিম সম্প্রদায়। ঈদুল ফিতরকে কেন্দ্র করে দেশ গুলোর সরকারি বা বেসরকারি মসজিদ গুলোতে স্বল্প পরিসরে ঈদ জামাতের আয়োজন করা হয়। কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার সাপেক্ষে ঈদ জামাতে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয় ।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ কিছুটা শিথিল হওয়ায় উৎসব-আনন্দের মধ্য দিয়ে  পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়েছে। গেল বছর ঈদের জামাত অনুষ্ঠিত না হওয়ায় এবার মসজিদগুলোতে মুসল্লিদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায়  ধর্মপ্রাণ লাখো মুসলিম  কিছু দেশের ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেছেন।

ঈদের জামাতে দূরত্ব বজায় রেখে মাস্ক পরে নামাজ আদায় করতে দেখা গেছে। নামাজ শেষে বিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনাভাইরাসের প্রতিরোধে দোয়া করা হয়।

বিশ্বব্যাপী করোনার থাবা ঈদের আনন্দে ব্যাঘাত ঘটিয়েছে প্রবাসীদের মনেও। অন্যান্য বছরের মতো বিশেষ কোনো প্রস্তুতি ছাড়াই এবার প্রাণঘাতী করোনায় সামাজিক দূরত্ব বজায় রেখে সাদামাটাভাবেই ঈদ কাটছে রেমিট্যান্স-যোদ্ধাদের। মহামারি করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রাখতে ও নিরাপদ থাকতে স্বাস্থ্যবিধি মেনেই ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন দেশটির ধর্মপ্রাণ মুসলমানরা।

আগামী কাল বাংলাদেশ,ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। তবে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে চলায় সামাজিক দূরত্ব বজায় রেখে সাদামাটাভাবেই ঈদ উদযাপন হবে। ঈদের জামাত নিয়ম মেনে মসজিদেই আয়োজিত হবে।