সারাদেশে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৩–৪ ডিগ্রি বেশি

স্বাভাবিকের চেয়ে ৩–৪ ডিগ্রি বেশি তাপমাত্রা

প্রকৃতি ও পরিবেশঃঃ আজ বুঝি বৃষ্টিবহুল দিন হবে,সকালে বেলা কালো মেঘের ওড়াউড়ি  দেখে নগরবাসী এমনটাই ভেবেছিল । কিন্তু সেই মেঘ ও বৃষ্টির আমেজ নিমেষে মিলিয়ে গিয়েছিল খটখটে রোদের দাপটে। দিনভর  রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকাজুড়ে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে তিন থেকে চার ডিগ্রি বেশি তাপমাত্রা ছিল।

আবহাওয়া অধিদপ্তরে’র দেয়া তথ্য অনুযায়ী, এ মাসে সর্বোচ্চ তাপমাত্রা ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসে’র মধ্যে থাকে। কিন্তু  রাজধানীস’হ দেশে”র বেশি”র ভাগ এলাকায় তা ৩২ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছিল। তার মধ্যে রাজশাহীতে ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা, ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা তাপদাহে”র কাছাকাছি তাপমাত্রা। রাজধানী”র সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদে”রা বলছেন, দেশে”র বেশি”র ভাগ এলাকায় মৌসুমি বায়ু”র প্রভাব দুর্বল হয়ে পড়েছে। যে কারণে আকাশে মেঘ কমে গেছে, ফলে বৃষ্টিও কমেছে। ফেনী, কুমিল্লা ও নোয়াখালী ছাড়া দেশে”র বেশি”র ভাগ এলাকা এ কারণে আজ ছিল বৃষ্টিহীন। আগামী কয়েক দিন একই ধরনে”র আবহাওয়া থাকতে পারে বলে তাঁরা মনে করছেন। দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হলেও তা বেশিক্ষণ স্থায়ী হবে না।

আগামী কয়েক দিনের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপে”র সৃষ্টি হওয়া”র পর বৃষ্টি কিছুটা বাড়তে পারে। তার আগের কয়েক দিন রোদে”র দাপট বেশি থাকতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, এখন বর্ষা”র শেষ সময় চলছে। ফলে পর্যায়ক্রমে বৃষ্টি কমে আসছে। তবে মৌসুমি বায়ু বিদায় নিতে আরও সময় লাগবে। ফলে মাঝেমধ্যে বৃষ্টি ও বাকি সময় রোদে”র মধ্য দিয়ে যাবে।