ময়মনসিংহ সদরের পরানগঞ্জে রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ

ময়মনসিংহ প্রতিনিধিঃময়মনসিংহ সদর উপজেলার পরানগঞ্জ ইউনিয়নে  গ্রামীন পাকা রাস্তা নির্মাণে ঠিকাদারের বিরুদ্ধে  নিন্ম মানের সামগ্রী ব্যবহার নির্মাণ করার পাশাপাশি সিডিউল না মেনে কাজ করা সহ ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বিষয়টি আমলে নিয়ে সংশ্লিষ্ট বিভাগকে তদারকির মাধ্যমে সঠিকভাবে কাজটি করার দাবী জানিয়েছেন এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধিনে পরানগঞ্জ ইউনিয়নের সানাদিয়া হইতে কাশিপুর নজরুল মিয়ার বাড়ি পযর্ন্ত ৩ কিলোমিটার রাস্তা পাকারণ করার কাজ চলছে। তবে প্রজেক্টের ব্যয় সংক্রান্ত কোন তথ্য সম্বলিত সাইনবোর্ড দেওয়া হয়নি বলেও অভিযোগ উঠেছে  ঠিকাদারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ।কাজটির শুরু থেকেই নির্মাণ নিয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ ছিলো ছিলো স্থানীয় ব্যক্তিবর্গের। এলজিআরডি বিভাগ কোন পদক্ষেপ না নেওয়ায়  নিম্নমানের কাজ করা  হচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ।

 স্থানীয়রা জানায়-রাস্তাযটিতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের ফলে স্বল্প দিনের মধ্যেই রাস্তাটি  ব্যবহারে অনুপযোগী হয়ে পড়বে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল। সুত্র জানায়-যেখানে ১.৫ এফএম বালি দেওয়ার কথা সেখানে মানহীন ধুলাবালি আর ব্যবহার করা হচ্ছে। পুরানো রাস্তার ইট ভেঙ্গে নতুন রাস্তার কাজে ব্যবহার করা হচ্ছে। কাজের সিডিউলে বৈইস সিলিংকে ১.৫ এফ এম, ডালায় ২.৫ এফ এম বালু ব্যবহারের কথা থাকলেও ব্যবহার করা হচ্ছে নিম্নমানের ধুলার মতো বালি।১০ ফুট রাস্তায়  এজিনের দুই পাশে নেই মাটি নির্মাণ কাজে ব্যবহৃত ইটের খোয়া ও খুবই নিম্নমানের বালি ব‍্যবহার হচ্ছে। নতুন ইটের পরিবর্তে পূরাতন ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে।

 স্থানীয় একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, এভাবে রাস্তাটি নির্মাণ করা হলে খুব দ্রুতই নষ্ট হয়ে যাবে। সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ দেখভালের কথা থাকলেও তারা কোন খোঁজখবর নিচ্ছেন না বলেও অভিযোগ করেন এলাকাবাসী।

এই বিষয়ে  স্থানীয় সরকার ময়মনসিংহ অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী অধিদপ্তর এলজিইডি জে এম আজাদ হোসেন এর কাছে জানতে চাইলে তিনি জানান প্রয়োজনীয় ব‍্যবস্হা নেয়া হবে, আমি সদর উপজেলার স্থানীয় সরকার প্রকৌশলী কে ব্যবস্থা নিতে বলে দিচ্ছি।

 প্রকৌশলী  মোঃ নজরুল ইসলাম জানান- রাস্তাটির বন্ধ করে দেওয়া হয়েছে বালি চলবেনা বলে এলাকাবাসীকে জানান, পড়ে ঘটনাস্থলে গিয়ে পরিদর্শন করা হবে এবং কোন অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 এ প্রকল্পের নির্মাণকারী প্রতিষ্ঠান অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে রাস্তায় নিম্নমানের বালি খোয়াসহ অপযোগী সামগ্ৰী ব্যবহার করছে রাস্তায়। স্থানীয় এলাকাবাসী কাজ বন্ধ রাখার অনুরোধ করা হলেও এখনও অনিয়মের মাধ্যমে কাজ সমাপ্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন, জনগণ বাধা দিবে বলে রাতে ডেজার ও ভেকু ব্যবহার করছে সুবিধাবাদী  চক্ররা। স্থানীয় জনগণকে বালু মহলের চক্রটি বলে বেড়াচ্ছেন কাজে বাধা দিলে আর দুএক বছরেও রাস্তা পাকা করুন হবে না বলে ভয়ংকর ভয় দেখাচ্ছেন। এলাকাবাসী রাস্তাটি নির্ধারিত সিডিউল মোতাবেক সঠিকভাবে নির্মাণ কাজ বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন মহলের সুদৃষ্টি কামনা করেছেন।।