ময়মনসিংহে বিভিন্ন সড়কের পাশের ড্রেনের ঢাকনা খোলা থাকায় পথচারীদের দুর্ভোগ

শামিম ইশতিয়াক, ময়মনসিংহঃ পথচারীদের নিরাপদে চলাচলের অন্যতম স্থান হলো ফুটপাত, রাস্তার যানবাহনের অসতর্কতায় হয়ে যাওয়া দুর্ঘটনা থেকে বাচতে হেটে চলা পথচারীরা ফুটপাত ব্যাবহার করে, কিন্তু ময়মনসিংহ শহরে ফুটপাতগুলোও এখন ততটা নিরাপদ নয়, বিভিন্ন স্থানে ফুটপাতের পাশের ড্রেনের ঢাকনা খোলা থাকায় পথচারীদের জন্য তা হয়ে উঠেছে বিপদের কারন।

নগরীর প্রধান প্রধান সড়কের ফুটপাত ভ্রাম্যমাণ হকারদের দখলে থাকায় তা ব্যাবহারের সুযোগ হয়ে উঠেনা পথচারীদের কিন্তু প্রধান সড়কের বাইরে যে সকল সড়কে ফুটপাত দখল মুক্ত সেখানের কিছু অংশে দেখা গিয়েছ ড্রেনের ঢাকনা খোলা যেখান দিয়ে হেটে যেতে পথচারীদের হতে হয় সতর্ক না হলে হয়ে যেতে পারে দুর্ঘটনা।

ফুটপাত ছাড়াও নগরীর বিভিন্ন সড়কের পাশে ড্রেনে দেখা গিয়েছে ঢাকনাহীন অবস্থার, অনেক স্থানে ঢাকনা ভাঙ্গা আবার অনেক স্থানে পরিস্কার করার জন্য ঢাকনা অর্ধ খোলা হলেও তা যথাস্থানে না দেয়ায় সেখানের পথচারীদের চলাচল হয়ে উঠেছে ঝুুকিপূর্ণ, দিনের বেলায় সাবধানতা অবলম্বন করলেও রাতের বেলায় অন্ধাকারে অনেকেই পরে যায় দুর্ঘটনায়, চলন্ত অবস্থায় ঢাকনাহীন ড্রেনে হুচট খেয়ে পথচারীর পরে যাওয়ার অনেক অভিযোগ পাওয়া গেছে।

খোলা ঢাকনার বিপদের আশংকায় অনুসন্ধানে জানা গেছে নগরীর অন্যতম বিদ্যাপীঠ আনন্দ মোহন কলেজের গেটের সামনে ড্রেনের কয়েক স্থানে নেই ঢাকনা, যেখানে কাল সন্ধায় এক যুবক হুচট খেয়ে ড্রেনে পড়ে যায় তারপর সেখানে উপস্থিত থাকা আনন্দ মোহন কলেজে অধ্যয়নরত মাহফুজ, আসাদ, মোমিন, ইমরান, স্বচ্ছ, রকি নামে কয়েকজন যুবক ময়লা কাদা মাখা আহত ব্যাক্তিকে ড্রেন হতে উদ্ধার করে।

এছাড়াও সরেজমিনে শহরে বিভিন্ন রাস্তায় বের হয়ে দেখা গেছে নগরীর কাচিঝুলি, জবেদ আলী রোড, কাশর,  জিলা স্কুল মোড় হতে সানকিপাড়া রোড, সানকিপাড়া হতে সানকিপাড়া শেষ মোড়, জামতলা মোড়, গোহাইলকান্দি রোড, কলেজ রোড, নাহা রোড, সাহেব আলী রোড,  সারদা ঘোষ রোড, নওমহল গরু খোয়ার মোড়, নওমহল সানফ্লাওয়ার আইডিয়াল হাই স্কুল সংলগ্ন দুটি রোড, সি কে ঘোষ রোড , কালি শংকর গোহ রোড,  আর কে মিশন রোড,সেহড়া,  রাম কৃষ্ণ মিশন রোড,  বদরের মোড় হয়ে আকুয়া, নাসিরাবাদ কলেজ রোড, আকুয়া ওয়ারলেস হয়ে বাইপাশ, চরপাড়া, ভাটি কাশর, মাসকান্দা, কৃষ্টপুর,, সহ শহরের প্রায় প্রত্যেকটি সড়কে বিভান্ন স্থানে ড্রেনের ঢাকনা ভাঙ্গা অথবা উঠানো অবস্থায় দেখা গেছে।

এসব স্থানের সড়কের পাশের ড্রেনের অনেক অংশে ঢাকনা নেই, আবার কিছু স্থানে ঢাকনা থাকলেও তা অর্ধ খোলা অবস্থায় দেখা গিয়েছে, ধারনা করা হয় ড্রেন পরিস্কার করতে আসা পরিচ্ছন্ন কর্মিরা ড্রেন পরিস্কারের পর ঢাকনা গুলো যথাস্থানে স্থাপন করেনি।

সারাদেশের উন্নয়নের অংশ হিসেবে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটুর কল্যাণে ময়মনসিংহ শহর এখন উন্নত এক সিটি কর্পোরেশন, কিন্তু শহরে ছোটখাট অনেক সমস্যার জন্য বিপাকে পড়তে হয় শহরবাসীদের, যার অন্যতম একটি উদাহরণ হলো ঢাকনা বিহিন এসব ড্রেন।

তাই নগরীর ফুটপাত কিংবা রাস্তায় হেটে চলা পথচারীদের দুর্ঘটনা হতে বাচাতে এসব ড্রেনের ঢাকনা মেরামত, পুনস্থাপন ও নিয়মিত ড্রেনের ঢাকনা নিরিক্ষার জন্য দাবি জানিয়েছেন ময়মনসিংহের সচেতন মহল।