ময়মনসিংহের ত্রিশালে বাল্য বিবাহ প্রতিরোধে মানব বন্ধন

মোমিন তালুকদারঃ ময়মনসিংহের ত্রিশালে বাল্য বিবাহ প্রতিরোধে মানব বন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ মার্চ) উপজেলার বৈলর ইউনিয়ন ফোরামের উদ্যোগে ও ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সহযোগিতায় এ কর্মসূচি পালন করা হয়।

বাল্যবিবাহ হল অপ্রাপ্তবয়স অবস্থায় বিবাহ। বিশেষত মেয়েরাই বাল্যবিবাহের শিকার  হয় বেশি ।বাংলাদেশের আইন অনুযায়ি বিয়ের বয়স ১৮ বৎসর বা তার বেশী হওয়া প্রয়োজন বিশেষত মেয়েদের ক্ষেত্রে । বেশিরভাগ বাল্যবিবাহে দুজনের মধ্যে শুধু একজন অপ্রাপ্তবয়স্ক হয়ে থাকে। ।

বাল্যবিবাহের প্রভাব মেয়েদের উপর ব্যাপক, যা প্রাপ্তবয়স্ক হওয়ার পরও থেকে যায়। কিশোরী বয়সে বা তারও আগে বিবাহিত নারীরা কম বয়সে গর্ভধারণ করার ফলে স্বাস্থ্যগত সমস্যায় ভুগে। কম বয়সে গর্ভধারণ সন্তান জন্মদানে জটিলতা সৃষ্টি করে। গরীব দেশসমূহে অল্প বয়সে গর্ভধারণ শিক্ষার জন্য বাঁধা হয়ে দাঁড়ায়, যা তাদের অর্থনৈতিক মুক্তিকে বাধাগ্রস্ত করে। বাল্যবিবাহের শিকার নারীরা সাধারণত পারিবারিক সহিংসতা, শিশু যৌন নির্যাতন এবং বৈবাহিক ধর্ষণের শিকার হয়।

আর এই সমস্ত প্রভাব থেকে সমাজকে মুক্ত করতে বাংলাদেশের বিভিন্ন স্থানের মত ত্রিশালের সম্মুখ বৈলর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে সকাল ১১ টায় দাড়িয়ে ঘন্টা ব্যাপি মনব বন্ধন করে ইউনিয়ন ফোরামের সদস্যরা। মানববন্ধন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন ফোরামের সভা প্রধান মোছাঃ হাসনা বেগম, সাধারন সম্পাদিকা রাশিদা বেগম, কোষাধক্ষ্য রোমেচা বেগম ও জহিরুল ইসলাম মাঠ সংগঠক ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মস‚চি, বক্তব্য রাখেন। বক্তারা বলেন বাল্য বিবাহ থেকে মুক্তি পেলে এবং লেখা পড়ার সুযোগ পেলে নারীরা সমাজ ও দেশ গঠনে বিশেষ ভুমিকা রাখতে পারবে।