মার্কিন ডলার বর্জন করছে ইরান-তুরস্ক-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:: ক্রমাগতভাবে আরো ঘনিষ্ট হচ্ছে ইরান, তুরস্ক ও রাশিয়া। দেশ তিনটি আনুষ্ঠানিক কোনো জোটে না হলেও সিরিয়া সংকটকে কেন্দ্র করে প্রথমে দূরত্ব তৈরি হলেও পরে আরো বেশ ঘনিষ্ট হয়েছে। বর্তমানে অভিন্ন হুমকি হিসেবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেও ত্রিদেশীয় কৌশল নিয়ে এগোচ্ছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, পারস্পরিক বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন ডলার বর্জনের সিদ্ধান্ত নিয়েছে ইরান, তুরস্ক ও রাশিয়া। এছাড়াও মার্কিন নিষেধাজ্ঞার বিপরীতে অর্থনৈতিক কার্যক্রমে অভিন্ন কৌশল নির্ধারণ করেছে দেশ তিনটি।

শনিবার তেহরানে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুররেজা হেম্মাতি বলেন, ‘মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা মোকাবেলায় সমন্বিত একটি কৌশল নির্ধারণ করেছে তেহরান, আঙ্কারা ও মস্কো। শুক্রবার তেহরানে প্রেসিডেন্ট পর্যায়ের ত্রিদেশীয় শীর্ষ বৈঠকের ফাঁকে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।’

তিনি আরো বলেন, ‘শুক্রবারের ওই বৈঠকে তিন দেশের প্রেসিডেন্টের উপস্থিতিতে রাশিয়া ও তুরস্কের অর্থমন্ত্রীদের সঙ্গে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। আলোচ্য বিষয়ের মধ্যে ছিল তেল ও গ্যাসের মূল্য নির্ধারণ, মৌলিক পণ্য বিনিময়, ব্যাংকিং সহযোগিতা এবং পারস্পরিক লেনদেনে ডলার বর্জন করে নিজস্ব মুদ্রা ব্যবহার।’

চুক্তি বাস্তবায়নের বিষয়ে রুশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনার জন্য শিগগিরই মস্কো সফরে যাচ্ছেন আব্দুররেজা হেম্মাতি।

প্রসঙ্গত, সিরিয়া সংকটের কার্যকর সমাধান বের করতে ধারাবাহিক তৎপরতা চালাচ্ছে ইরান, তুরস্ক ও রাশিয়া। সর্বশেষ ইরানের রাজধানী তেহরানে শীর্ষ বৈঠকে মিলিত হন দেশটির প্রেসিডেন্ট। বৈঠক শেষে ১২ ধারার একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়।