বয়স্কদের পূর্নবাসনে ভালুকায় গড়ে উঠেছে ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রম’

মো: নাজমুল ইসলাম, স্টাফ রিপোর্টার:: ময়মনসিংহের ভালুকায় ভান্ডাব (ধাইরাপাড়া) গ্রামে ব্যক্তি উদ্যোগে গড়ে উঠেছে এক ব্যতিক্তমধর্মী ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রম’ যেখানে আশ্রয় মিলে আশ্রয়হীন ভাসমান বয়স্কদের।

বৃদ্ধাশ্রমটি কোন উচ্চবৃত্ত বা টাকার বিনিময়ে এখানে রাখা হয়না। এই বৃদ্ধাশ্রমটিতে আশ্রয় পেয়ে থাকেন সামাজিক বা মানসিক কারনে বৃদ্ধ বয়সে পরিবার থেকে যারা বিচ্ছিন্ন এবং পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার কারনে যারা বিভিন্ন রেলস্টেশন, বাস-স্টেশনে,ফুটপাতে বা খোলা আকাশের নীচে ভাসমান অবস্থায় জীবন যাপন করে এবংআশ্রয়হীন ভাসমান অবস্থায় যাদের মৃত্যু হয় যা পরবর্তীতে সমাজ বা রাষ্ট এদেরকে বেওয়ারিশ লাশ হিসাবে দাফন করে তাদের জন্য।

সাড়া মানবিক বৃদ্ধাশ্রমটির প্রতিষ্ঠাতা সকলের প্রিয় ও বহুদিন ধরে যিনি মানবিক কাজ করে যাচ্ছেন সেই আব্দুল মালেক। তিনি আশ্রয়হীন বৃদ্ধ-বৃদ্ধাদের রাস্তা থেকে তুলে এনে একটি নিরিবিলি পরিবেশের বাড়ীতে ভালোমানের একটি বিছানাসহ থাকা,খাওয়া,চিকিৎসা এবং জীবনের শেষ সময়টুকু পর্যন্ত সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তাদের সেবা দেওয়ার ব্রত নিয়ে কাজ করে যাচ্ছেন।

এই বৃদ্ধাশ্রমের আরেকটি বিশেষত্ব হচ্ছে এখানে যারা সেবায় নিয়োজিত তাদের বেশিরভাগই পথশিশু ছিলো যাদের লালন পালন করেছেন মালেক ভাই। পরবর্তীতে আগ্রহীদের এখানে কাজে লাগানো হয়েছে।

উল্লেখ্য, সাড়া মানবিক বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষের আরো একটি পদক্ষেপ হচ্ছে বৃদ্ধাশ্রমে আসার পর যদি কোন বৃদ্ধ-বৃদ্ধার ঠিকানা খুজে পাওয়া যায় তাহলে সেই বৃদ্ধ-বৃদ্ধাকে তার পরিবারের কাছে পুর্নবাসন করা হবে। ঐ বৃদ্ধ-বৃদ্ধাকে পরিবারের কাছে পুর্নবাসন করতে যদি ঐ পরিবার হতদরিদ্র হয় তাহলে পরিবারের কাছে রেখেই ঐ বৃদ্ধ-বৃদ্ধার সমস্ত খরচ বহন করবে সাড়া মানবিক বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষ।

অর্থাৎ কোন বৃদ্ধ -বৃদ্ধার ঠিকানা বা পরিবার খুঁজে পাওয়ার পর তার মৃত্যুটা যেন বৃদ্ধাশ্রমে না হয়ে পরিবার বা তার সমাজের মাঝেই হয় সেটা নিশ্চিত করার আপ্রান চেষ্টা করবে “সাড়া মানবিক বৃদ্ধাশ্রম” কর্তৃপক্ষ। মানবতার যে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন মালেক ভাই তার পাশে দাড়ানো আমাদের সামাজিক দায়িত্ব।

প্রয়োজনে : সারা মানবিক বৃদ্বাশ্রম
মোবাইল: 01766 583646