শিক্ষার মান উন্নয়নে শ্রেষ্ট হলেন ময়মনসিংহ সদরের  ইউএনও

ষ্টাফ রিপোর্টারঃ প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান রাখায় এ বছর ময়মনসিংহ বিভাগীয় এবং  জেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নির্বাচিত হয়ে বিভাগীয় এবং জেলায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ পাওয়ার গৌরব অর্জন করেছেন ময়মনসিংহ  সদর উপজেলা নিবাহী কমকর্তা (ইউএনও) মোহাম্মদ শফিকুল ইসলাম। প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে অবদান ও শিক্ষার গুণগত মানোন্নয়নে ভূমিকা রাখায় তিনি এই স্বীকৃতি অর্জন করেন।

 জেলা ও বিভাগীয় পর্যায়ে  শ্রেষ্ট শিক্ষা অফিসার নির্বাচিত হয়েছেন তারাকান্দা উপজেলা শিক্ষা অফিসার জীবন আরা বেগম। শ্রেষ্ট সহকারী উপজেলা  শিক্ষা অফিসার নির্বাচিত হয়েছেন সদর উপজেলার সহকারী শিক্ষা অফিসার নাহিদা পারভীন।

 সোমবার (২ অক্টোবর) প্রাথমিক শিক্ষা পদক প্রদান ময়মনসিংহ বিভাগ বাছাই কমিটির সভাপতি বিভাগীয় কমিশনার  উম্মে সালমা তানজিয়া ও সদস্য সচিব প্রাথমিক শিক্ষা ময়মনসিংহ বিভাগীয় উপপরিচালক মোহাম্মদ আলী রেজা বিভাগে শ্রেষ্ঠ ইউএনও হিসাবে মোহাম্মদ শফিকুল ইসলামের নাম ঘোষণা করেন।

এর আগে গত ১৯শে সেপ্টেম্বর মঙ্গলবার ময়মনসিংহ জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহীদুল ইসলাম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে জেলা পর্যায়ে শ্রেষ্ট শিক্ষক/শিক্ষিকা/ কর্মকর্তা/কর্মচারী ও ব্যক্তি ও প্রতিষ্ঠান বাছাই কমিটি ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলামকে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার ও সদর উপজেলার সহকারী শিক্ষা অফিসার নাহিদা পারভীনকে জেলায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ ঘোষণা করেন।

জেলা শিক্ষা অফিসার শহীদুল ইসলাম  বলেন, জেলা পর্যায়ে এই বাছাই কমিটিতে ডিসি স্যার সভাপতি। তিনি একটি উপ কমিটি করে দেন, সেই কমিটি বাছাই করে নির্বাচিতদের নাম ঘোষণা করেন। প্রতি বছর জাতীয় প্রাথমিক শিক্ষা পদক দেওয়া হয়ে থাকে। মাঝে দু-বছর করোনার কারণে করা হয়নি।

ময়মনসিংহ  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শফিকুল ইসলাম  বলেন, আমি ময়মনসিংহ  সদর উপজেলায় গত ২০২২ সালের ২৭এপ্রিল যোগদান করার পর জানতে পেরেছি শিক্ষা নগরী হিসাবে পরিচিত জেলার সদরে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার পরিবেশ উন্নতর করা প্রয়োজন, প্রাথমিক বিদ্যালয়গুলোতে উপস্থিতিও কম। তাই যোগদান করেই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার গুনগত মান বাড়াতে কাজ শুরু  করছি। আসলে আমি চেষ্টা করেছি।  পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা উপকরণ ও শিক্ষারমান উন্নয়নের জন্য কাজ করেছি। শিক্ষায় ময়মনসিংহ জেলা আরো সামনে এগিয়ে যাবে এটাই আমার প্রত্যাশা।

এদিকে প্রাথমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন ও শিক্ষার মানোন্নয়নে ভূমিকা রেখে জেলায় শ্রেষ্ঠত্ব অর্জন করায় ময়মনসিংহ সদরের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ইউএনও মোহাম্মদ শফিকুল ইসলামকে অভিনন্দন জানাচ্ছেন তাদের স্ব-স্ব সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ইউএনও মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, যেকোন স্বীকৃতি অবশ্যই কাজের গতি বৃদ্ধি করে। এখন দায়িত্ব আরো বেড়ে গেলো। সবসময় চেষ্টা করবো এই স্বীকৃতির প্রতিদান দিতে।