ত্রিশালে বর্তমান নির্বাহী কর্মকর্তাকে বদলির প্রতিবাদে মানব বন্ধন

ইমরান হাসান(ত্রিশাল প্রতিদিন)ঃঃ ময়মনসিংহের ত্রিশালে বর্তমান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল জাকিরকে বদলির  প্রতিবাদে মানব বন্ধন করে ছা্ত্র ও সাধারন জনগন ।আব্দুল্লাহ আল জাকির একজন সৎ,নিষ্ঠাবান,ন্যয়পরায়ন মানুষ।আসলে উনার মতো মানুষের বড়ই অভাব বর্তমান শাসন আমলে।

শিক্ষক সংকটে যাতে পাঠদান ব্যাহত না হয় সে জন্য নজরুল একাডেমী সরকারী উচ্চবিদ্যালয়ে একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা হওয়া সত্ত্বেও ক্লাস নিতেন। বিদ্যালয়টি জাতীয়করণের পর পদাধিকারবলে এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল্লাহ আল জাকির। এর পর থেকে মানসম্পন্ন পাঠদান, অ্যাসেম্বলি নিয়মিতকরণ, ডিজিটাইজেশন, সিলেবাস পরিবর্তন, মাসিক পরীক্ষা, ডিজিটাল হাজিরা, বিদ্যালয়ের নামে নিজস্ব ওয়েবসাইট চালুসহ আধুনিক ও মানসম্পন্ন বিদ্যালয় গড়তে নানা উদ্যোগ গ্রহণ করেছেন তিনি। শিক্ষক সংকট মোকাবিলায় তারই নির্দেশে ক্লাস নিচ্ছেন অন্য সরকারি কর্মকর্তারা। বিদ্যালয়টির এমন পরিবর্তনে খুশি শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীরা। নিজেকে বিলিয়ে আনন্দ দানের মতো বিরল কিছু করার মন ছিল উনার।



স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশ কয়েক বছর ধরে বিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে ক্ষুব্ধ ও হতাশ ছিলেন অভিভাবকরা। ২০১৮ সালে বিদ্যালয়টি সরকারিকরণ করা হয়। এর পরও লেখাপড়ার মান উন্নয়ন হয়নি। গত বছর নভেম্বরে ত্রিশালের ইউএনও বিদ্যালয় পরিদর্শনে গিয়ে বেহাল অবস্থা দেখে বিদ্যালয়ের ভাবমূর্তি উদ্ধারে নানা পদক্ষেপ নেন। একই সঙ্গে উপজেলার সব কোচিং সেন্টার বন্ধ করা হয়।এর জন্য আজকে ত্রিশালের এতো উন্নয়ন। আব্দুল্লাহ আল জাকির সেই ব্যক্তি,  যার জন্যে আজকে ঐতিহ্যবাহী নজরুল একাডেমীর চিত্র সম্পূর্ন পাল্টে গেছে। ত্রিশালের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তনের নায়ক তিনি।তার জন্যে আজকে ত্রিশালে মাদক,বাল্যবিবাহের মত অপরাধ গুলো নাই বললেই চলে।আব্দুল্লাহ আল জাকির কে সবুজ ত্রিশালের কারিগর বলা হয়।যার হাত ধরে ত্রিশালে বৃক্ষরুপনে ব্যপক সারা দিয়েছিল।



তাই উনার মত মানুষকে না হারানোর জন্য আজকে ত্রিশালে নজরুল একাডেমীর শিক্ষার্থীরা রাস্তার দুপাশে মানব বন্ধন করে। কিন্তু কিছুক্ষন পর মানব বন্ধনে লাঠি চার্জ শুরু করে পুলিশ!হতাশ আর হতবাক সাধারন মানুষ শান্তিপূ্র্ন মানব বন্ধনে পুলিশের হামলা লাঠিচার্জে ক্ষুব্ধ ছাত্ররা।
মানব বন্ধন করা টা অপরাধ?

  ত্রিশালের সাধারন মানুষ জানে আব্দুল্লাহ আল জাকির একজন সৎ ও নিষ্ঠাবান ব্যক্তি যার ভিতরে নিজেকে বিলিয়ে দেয়ার প্রবনতা আছে তার কাছেই সাধারণ মানুষ নিরাপদ আর এজন্যই  উনার বদলি মেনে নিতে পারছেনা ত্রিশালের জনগণ।কিসের জন্য আজকে সাধারন স্কুল ছাত্রদের  লাঠি চার্জ করে আহত করা হলো?  জাতি কি আশা করে এই প্রশাসনের কাছে?