চোখের যত্নে সানগ্লাসের ব্যবহার

চোখের কর্নিয়া ও রেটিনাকে রক্ষা করতে সানগ্লাস

রোদে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে চোখের কর্নিয়া ও রেটিনাকে রক্ষা করতে সানগ্লাসের ভূমিকা অপরিসীম । আমরা যদি এটি ফ্যাশনের জন্যও ব্যবহার করে থাকি তাতেও আমাদের কি পরিমান উপকার হচ্ছে তা বলে বোঝাবার মত নয়। অনেকেই বেশী আলোতে চোখের সমস্যা ভোগ করে থাকেন।আবার অনেকে আছেন যারা রোদের আলো ও তাপমাত্রার সহনিয়তার জন্য  সানগ্লাস ব্যবহার করে থাকি। রোদের মধ্যে চলাফেরার সময় সানগ্লাস খুবই আরামদায়ক। এছাড়া চোখের বিভিন্ন রোগ যেমন- চোখ ওঠা, প্রদাহ, ছানি অপারেশন-এর পরও চোখের আলোভিতি কমাবার জন্য সানগ্লাস ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে। সানগ্লাসের সাহায্যে শতকরা প্রায় ৮৫ ভাগ দৃশ্যমান আলো কে ফিল্টার করা হয়। যার ফলে অতিরিক্ত রোদে চোখে আরাম অনুভূত হয়।

 বাহারি রং-এর সানগ্লাস আমাদের চোখে পারে। যেমন বাদামি, ধুসর, গোলাপি, সবুজ, গাঢ়নীল ইত্যাদি। আসলে নিজের ব্যক্তিগত পছন্দের উপর  সানগ্লাস নির্বাচন করা হয়। স্বচ্ছ কাঁচ বা প্লাস্টিকের ওপর এসব রং-এর ধোঁয়ার সাহায্যে কাঁচ রং করা হয় এবং সানগ্লাস তৈরী করা হয়। উন্নতমানের সানগ্লাস সব সময়ই গ্রাইন্ড ও পলিশ করা হয়।

আমাদের দেশের ফুটপাতে বা অনেক জায়গায় কমদামী সানগ্লাস পাওয়া যায়।কম দামের ও নিম্নমানের রঙিন প্লাস্টিকের এসব গ্লাস প্রয়োজনীয় গ্রাইন্ডিং ও পলিশ করা হয় না বলে রাস্তাকে বা দৃশ্যমান বস্তুকে আঁকাবাঁকা মনে হতে পারে। নিম্নমানের সানগ্লাস ব্যবহার করে চোখের বড় ধরনের ক্ষতিও হতে পারে। কারণ সস্তার সানগ্লাসে ব্যবহার করা হয় ক্ষতিকারক প্লাস্টিক। এ সানগ্লাস ইউ ভি রশ্মি থেকে রক্ষা তো করেই না উলটো চোখের জন্য তা মারাত্মক ক্ষতিকারক।

বিশেষজ্ঞ মতে, কম দামের সানগ্লাস ব্যবহারের ফলে অকালেই চোখে ছানি পড়ার ঝুঁকি থাকে। শুকিয়ে যেতে পারে চোখের কর্নিয়াও। এছাড়া মাথা ব্যথা, দৃষ্টিশক্তি কমে চোখের পাওয়ার বেড়ে যেতে পারে। এজন্য চোখের সুরক্ষায় ভালোমানের সানগ্লাস ব্যবহার করার পরামর্শ বিশেষজ্ঞদের।

  • আর দাম দিয়ে কেনা সানগ্লাসটির যত্নও নিতে হবে যত্ন করে। এভাবে-
    •    লেন্স পরিষ্কার করার কোমল সলিউশন দিয়ে সানগ্লাস পরিষ্কার করতে পারেন
    •    সানগ্লাসের সঙ্গে দেওয়া কাপড়টি দিয়ে ভেজা অবস্থাতেই মুছে ফেলুন
    •    খুলে এখানে সেখানে না রেখে, সানগ্লাসের বক্সের মধ্যে রাখুন
    •    শুকনো সানগ্লাস মোছা উচিত নয়, ধুলো-বালির কণা কাচের সঙ্গে ঘষা খেয়ে দাগ পড়তে পারে
    •    খুব ঠাণ্ডা বা বেশি তাপের কাছাকাছি সানগ্লাস রাখবেন না।