কিডনী রোগীদের জন্য ময়মনসিংহ মেডিক্যালে ডায়ালাইসিস মেশিন সংযোজন

কিডনী রোগীদের জন্য  ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে সংযোজন করা হয়েছে বহুল প্রত্যাশিত ডায়ালাইসিস মেশিন। সোমবার থেকে হাসপাতালের নতুন ভবনের নেফ্রলজী বিভাগে এই ডায়ালাইসিস মেশিনের কার্যক্রম শুরু হয়েছে। প্রতিদিন দুই শিফটে গড়ে অন্তত ১২ জন কিডনী রোগী ডায়ালাইসিসের সুবিধা পাবেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

এক হাজার শয্যার ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে বিভিন্ন রোগের চিকিৎসাসহ পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা থাকলেও কিডনী রোগীদের ডায়ালাইসিসের কোন ব্যবস্থা ছিল না। ফলে হাপসাতালে চিকিৎসা নিতে আসা কিডনী রোগীদের ভর্তির পর ব্যয়বহুল এই ডায়ালাইসিসের জন্য ছুটতে হত হাসপাতালের বাইরের নির্ধারিত কয়েকটি ল্যাবে।

এসময় সামর্থ্যবানরা হাসপাতালের বাইরের ল্যাবে এই ডায়ালাইসিস করাতে পারলেও দরিদ্র রোগীরা ছিল অক্ষম। হাসপাতাল পরিচালকের উদ্যোগে সরকার অবশেষে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়ালাইসিস মেশিন সংযোজন করে কিডনী রোগীদের স্বস্থির ব্যবস্থা করায় ভোগান্তি ও চিকিৎসা ব্যায় কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আপাতত ৩টি ডায়ালাইসিস মেশিন সংযোজন করা হলেও চলতি জানুয়ারি মাসে আরও নতুন ৩টি ডায়ালাইসিস মেশিন সংযোজন করা হবে বলে জানা গেছে।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাছির উদ্দিন আহমদ জানান, কেবল নামমাত্র ফী-দিয়ে এই সেবা পাওয়ার পাশাপাশি ময়মনসিংহ অঞ্চলের রোগীদের ঢাকায় গিয়ে কিংবা স্থানীয় প্রাইভেট ল্যাবে মোটা অঙ্কের ফী গোনার ধকল থেকে পরিত্রাণ পাবেন।