স্মার্ট বাংলাদেশে স্মাট ত্রিশাল গড়ার বাজেট ঘোষণা করলেন পৌর মেয়র আনিছ 

আরিফ রববানী ময়মনসিংহ: জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্ন বাস্তবায়নে আগামী ২০৪১ সালের মধ্যে ‘সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তারই সুযোগ কন্যা বর্তমান সফল প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা যে স্বপ্ন দেখছন’ তা বাস্তবায়নে ময়মনসিংহের ত্রিশাল পৌরসভার ২০২৩-২৪ অর্থ বৎসরের বাজেট ঘোষণা করা হয়েছে। ত্রিশাল পৌরসভার ২য় তলায় পৌর মেয়রের হলরুমে আগামী অর্থ বৎসরে ২১,৯৮,২৫,৪৬৪  (২১কোটি ৯৮ লক্ষ ২৫হাজার ৪শত ৬৪) টাকার এই বাজেট ঘোষণা করেন পৌরসভার তিন বারের নির্বাচিত জনপ্রিয় মেয়র এবি এম আনিছুজ্জামান। এতে রাজস্ব খাতে সম্ভাব্য আয় ধরা হয়েছে ৬,৩৬,২৫,৪৬৪ টাকা এবং উন্নয়ন খাতে সম্ভাব্য আয় ধরা হয়েছে ১৫,৬২,০০,০০০ টাকা। অপরদিকে রাজস্ব খাতে মোট ব্যয় ধরা হয়েছে ৬,১০,৪০,৮৫৬ টাকা এবং উন্নয়ন খাতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৫,৬২,০০,০০০ টাকা। উক্ত বাজেটে সম্ভাব্য মোট আয় ২১,৯৮,২৫,৪৬৪ টাকার বিপরীতে সম্ভাব্য মোট ব্যয় দেখানো হয়েছে ২১,৭২,৪০,৮৫৬ টাকা। বার্ষিক উদ্বৃত্ত দেখানো হয়েছে ২৫,৮৪,৬০৮ টাকা।

বাজেট বক্তৃতায় মেয়র আলহাজ্ব এবিএম আনিসুজ্জামান আনিছ বলেন, ‘পৌরবাসীর আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটানোর প্রত্যাশা এবং পৌর শহরকে পরিবেশগত, প্রযুক্তিগত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ, নান্দনিক ও বাসযোগ্য এলাকা হিসেবে প্রতিষ্ঠা করার জন্য এই বাজেট। জনগণের প্রত্যাশিত সেবা ও উন্নয়ন কর্মকান্ড নিশ্চিত করার জন্য পৌরবাসীর সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন। আমি তিন মেয়াদে দায়িত্ব পালনকালে পৌরসভার নিজস্ব আয়ের উৎসগুলোর পরিধি বাড়াতে শ্রম দিয়েছি। সেই সঙ্গে রাজস্ব আদায়ের প্রক্রিয়াকে সহজতর করা হয়েছে, যাতে পৌরবাসী কর প্রদানে উৎসাহিত হন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ত্রিশাল পৌরসভার ভারপ্রাপ্ত সচিব মোঃ মনিরুজ্জামান, ত্রিশাল পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ হুমায়ুন কবীর, হিসাবরক্ষক মোঃ কফিল উদ্দিন,প্যানেল মেয়র-১ ও ২নং ওয়ার্ড কাউন্সিলর রাশেদুল হাসান বিপ্লব, ২নং প্যানেল মেয়র ও ৭নং ওয়ার্ড কাউন্সিলর সাইফুল মানিকসহ বিভিন্ন ওয়ার্ড ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরবৃন্দ, সহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মেয়র আরও বলেন, ত্রিশাল পৌর এলাকার  অবকাঠামোগত উন্নয়ন এবং সুন্দর, পরিচ্ছন্ন ও বাসযোগ্য নান্দনিক পৌর এলাকা হিসেবে গড়ে তুলতে বিশাল অর্থের প্রয়োজন। বাস্তবতা হচ্ছে, সে অর্থ আমাদের নেই। তারপরও উন্নয়ন থেমে থাকতে পারে না। তাই সরকারের মুখাপেক্ষি না হয়ে আমরা নিজস্ব আয়বর্ধক প্রকল্প গ্রহণের ওপর জোর দিচ্ছি।’ সবার সহযোগিতা, চিন্তা-চেতনা, মেধা ও সঠিক পরামর্শ বাস্তবায়নে সবসময় সচেষ্ট থাকবেন বলে জানান মেয়র আলহাজ্ব এবিএম আনিসুজ্জামান আনিছ।

প্রস্তাবিত বাজেটের আওতায় (১) পৌর এলাকার রাস্তা ঘাট উন্নয়ন প্রকল্প (২) ত্রিশাল পৌর এলাকার  যানজট নিরসনে উদ্যোগ গ্রহণসহ বিভিন্ন প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়েছে।  এছাড়া সভায় মেয়র কর্তৃক গৃহীত ভবিষ্যৎ পরিকল্পনাসমূহ উপসস্থাপন করা হয়।

এসব প্রকল্পের মধ্যে রয়েছে (১) আধুনিক পৌর এলাকা নির্মাণ (২) পৌরসভায় স্মার্ট শহর প্রকল্প বাস্তবায়ন (৩) পৌরসভার আওতাধীন এলাকাগুলোতে জলাবদ্ধতা নিরসনে  অবকাঠামো উন্নয়ন (৪) পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ (৫) মাস্টার প্ল্যানের সুপারিশ মতে প্রস্তাবিত নতুন সড়ক নির্মাণ প্রকল্প

বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান মেয়র আলহাজ্ব এবিএম আনিসুজ্জামান আনিছ।