শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়

 খেলাধুলাঃ প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতল শ্রীলঙ্কার বিপক্ষে  বাংলাদেশ।এই জয়ের মূল মুশফিকুর রহিমের  সেঞ্চুরি এবং বোলারদের দুর্দান্ত পার্ফর্মেন্স । এক ম্যাচ বাকি থাকতেই শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ে ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সবাইকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ডি/এল নিয়মে ১০৩ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করল বাংলাদেশ। ৫০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আইসিসি ওয়ানডে সুপার লিগের চূড়ায় উঠে এসেছে।

 টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ৪৮.১ ওভারে ২৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ১২৭ বলে ১২৫ রান করেন মুশফিকুর রহিম। মুশফিকের পরেই ৪১ রান নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর করেন মাহমুদউল্লাহ।

সিরিজে পিছিয়ে পড়া শ্রীলঙ্কা  ২৪৭ রানের লক্ষ্য নিয়ে মাঠে নামে। কিন্তু শ্রীলঙ্কার ইনিংসে ৩৮তম ওভার শেষে বৃষ্টিতে বন্ধ হয় খেলা। বাংলাদেশের বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি সফরকারীরা। দ্বিতীয় ইনিংসের ৩৮তম ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৯ উইকেটে ১২৬। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে খেলা ৪০ ওভারে নামিয়ে এনে বাকি ২ ওভারে জয়ের জন্য ১১৯ রানের লক্ষ্য বেঁধে দেওয়া হয় লঙ্কানদের। এই ২ ওভারে মাত্র ১৫ রান তুলে শ্রীলঙ্কার ইনিংস শেষ হয় ১৪১ রানে।

সফরকারীদের সর্বোচ্চ ২৪ রান এসেছে দানুস্কা গুনাতিলকার ব্যাট থেকে। দ্বিতীয় উইকেট গুনাতিলকা ও পাথুম নিশাঙ্কার ২৯ রানের জুটিই সর্বোচ্চ। বাংলাদেশের পাঁচ বোলারের সামনে তিল পরিমাণ চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেননি লঙ্কান ব্যাটসম্যানরা। ৩টি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ (৩/২৮) ও মোস্তাফিজুর রহমান (৩/১৬)। ৩৮ রানে ২ উইকেট নেন সাকিব আল হাসান। সিরিজের দ্বিতীয়বারের মতো ম্যান অব দ্য ম্যাচ হলেন মুশফিকুর রহীম। আর ম্যাচের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার মিরাজ।