শুক্রবার দেশে ৮ ঘণ্টা ইন্টারনেটের গতি কম থাকতে পারে

আগামী  ২৮ মে ( শুক্রবার ) দুপুর ২টা পর থেকে আট ঘণ্টা ইন্টারনেটের গতি কম থাকতে পারে।   ভূ-গর্ভস্থ সাবমেরিন ক্যাবলের বর্তমান রুটের পরিবর্তন করার ফলে এ সমস্যা হতে পারে। এতে সাময়িকভাবে ইন্টারনেটের  গতি সমস্যায় পড়তে পারেন গ্রাহকেরা। ২৩ মে (রোববার ) রাতে  এ তথ্য জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

কক্সবাজার সড়ক বিভাগ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সড়ক উন্নয়ন কাজের জন্য ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন কেবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে বিচ ম্যানহোল পর্যন্ত বর্তমান ভূ-গর্ভস্থ কেবলের বিকল্প রুট হিসাবে নতুন একটি রুট স্থাপনের কাজ শেষ হয়েছে।

নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার কেবলে সঙ্গে ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন কেবলের সংযোগ দেওয়া হবে। এবং ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন কেবলের মাধ্যমে টার্মিনেটেড সার্কিটগুলো নতুন ভূ-গর্ভস্থ কেবল এ স্থানান্তর করা হবে। শুক্রবার ২টা থেকে রাত ১০টা পর্যন্ত এ কাজ হবে বলে এই সাবমেরিন কেবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে।

তবে এসইএ-এমই-ডাব্লিউই-৫ দ্বিতীয় সাবমেরিন কেবল ও ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) অপারেটরের সার্কিটগুলো চালু থাকবে। ফলে গ্রাহকদের এসময় খুব একটা অসুবিধা পোহাতে হবে না বলে জানিয়েছেন বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান।তিনি বলেন, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইডথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।