শীতে গলা ব্যথা দূর করার কিছু ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক: শীতকালে ঠান্ডায় গলা ব্যথা বেশি দেখা দেয়। যার ফলে শরীরে অস্বস্তি তৈরি করে এবং খাবার বা পানীয় খেতেও সমস্যা হয়, টনসিলের সমস্যায় এমন কি ঢোক গিলতে কষ্ট হয়।  এ রকম সমস্যা থেকে মুক্তি পেতে গেলে প্রয়োজন বাড়িতেই নিজের যত্ন নেয়া।তাই ঘরোয়া কিছু উপায় অবলম্বনে কী ভাবে সম্ভব জেনেনিন-

লবণ পানির গারগল/আদা
গলা ব্যথার প্রাথমিক চিকিৎসা হল হালকা গরম পানিতে লবণ দিয়ে গারগল করা। এটি গলা ব্যথায় আমাদের তাত্ক্ষণিক মুক্তি দিতে সহায়তা করে।

আদা-য় প্রচুর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বিদ্ধমান তার জন্য এটি গলা ব্যথা সারাতে সহায়তা করে। পানিতে কয়েক টুকরো আদা দিয়ে এটি প্রায় ৫-১০ মিনিট ফুটিয়ে দিনে  দু’বার এই পানি পান করুন কম করে হলেও। এর সাথে এক চা চামচ মধুও যোগ করতে পারেন।

লেবুর রস/হলুদ
লেবু আমাদের শরীরের টক্সিন বা দূষিত পদার্থ দূর করার ক্ষেত্রে খুব উপকারি।  গলায় ব্যথায় এক গ্লাস গরম পানির সাথে লেবুর রস ও এক চা চামচ মধু  মিশিয়ে দিনে অন্তত দুই বার এটি পান করুন। গলা ব্যথা ও টনসিলের সমস্যা কমে যাবে অনেকটাই।

হলুদে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরিতে ভরপূর তাই  গলা ব্যথা নিরাময়ের অন্যতম সেরা উপাদান হিসাবে কাজ করে। পরিমান মত হলুদ গুঁড়ো এক গ্লাস গরম পানিতে মিশিয়ে সকালে খালি পেটে পান করুন। দুধের সাথেও হলুদ মিশিয়ে খেতে পারেন।

দারুচিনি/মধু/ভাপ
দারুচিনি তেল কয়েক ফোঁটার সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে  দিনে একবার এটি ব্যবহার করুন, গলার ব্যথা থেকে দ্রুত মুক্তি দিতে সহায়তা করে এটি।

মধু একটা মহা ঔষধ অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত। এটি প্রাচীন কাল থেকেই গলা ব্যথা নিরাময়ের জন্য ব্যবহার করা হয়। এক কাপ গরম পানির সাথে এক থেকে দুই চামচ মধু মিশিয়ে দিনে দুই থেকে তিনবার পান করতে পারেন অথবা ঘুমানোর  আগে আপনি এক চা চামচ মধু খেতে পারেন।

 কান ও মাথা’ ভালো’ করে’ কাপড়’ দিয়ে’ জড়িয়ে নিন । এরপর, গরম পানিতে সামান্য লবণ দিয়ে ‘পানির’ ভাপ নিন। দিনে’ দু’বার’ এটা করতে’ পারলে খুব সহজেই’ গলার’ ব্যথা’ কমবে।

রসুন
রসুন’ অ্যান্টিব্যাকটিরিয়াল’ এবং অ্যান্টিসেপটিক’ বৈশিষ্ট্যের’ জন্য’ পরিচিত’ এবং গলা’ ব্যথা’ নিরাময়ে’ সহায়তা’ করে। রসুনের’ মধ্যে’ থাকা’ অ্যালিসিন’ গলা’ ব্যথার ‘কারণ’ ব্যাকটিরিয়াকে’ মেরে’ ফেলতে’ সহায়তা’ করে। এটি ‘কাঁচাও’ খাওয়া’ যায়’ এবং’ রান্না’ করেও’ খাওয়া’ যায়।

লবঙ্গ
মাঝে’ মাঝেই ‘মুখে’ দুটি’ লবঙ্গ’ রাখুন’ এবং সেগুলি’ নরম’ হওয়ার’ পর’ চিবিয়ে’ গিলে’ ফেলুন। এটি’ কার্যকরভাবে’ গলা’ ব্যথা’ নিরাময়ে’ সহায়তা’ করে।