শীতে হাত-পা ঠান্ডা, করতে পারেন ঘরোয়া প্রতিকার

শীতে লেপ বা কম্বলে শরীর দ্রুত উষ্ণ হয় কিন্তু অনেককেই আছে যাদের ঘণ্টাখানেক ধরে কম্বলের নিচে থাকলেও হাত  পা গরম হতে চায় না। ইন্ডিয়া টাইমসে একটি  প্রতিবেদনে এর কারণ ও প্রতিকার তুলে ধরেছে।

আমাদের  হাত’ পায়ে’র তালু’ বেশি’ ঠান্ডা’ হওয়া’র কারণ’  প্রয়োজনীয়’ অক্সিজেন’ এবং রক্ত’ চলা’ চলে’ বাধা ।   আবার’ অন্যান্য’ রোগের’ উপসর্গ’ হিসেবেই’ এমনটা’ হতে’ পারে।

অ্যামিনিয়া, পায়ের’ বিশ্রামে’র অভাব’, স্নায়ু’ দুর্বল’, ডায়াবেটিস’ এবং ‘হাইপোথার্মিয়া’র মতো’ স্বাস্থ্য’ সমস্যা’র উপসর্গ হিসেবে’ পা’ এবং হাতে’র তালু অধিক’ ঠান্ডা’ হতে’ পারে।  অন্যদে’র চেয়ে’ বেশি’ শীত’ অনুভূত’ হলে’ এবং পর্যাপ্ত’ গরম ‘কাপড়’ পরলেও হাত-পা শীতল’ থাকলে’ চিকিৎসকের শরণাপন্ন’ হওয়া’ উচিত।

তবে’ মাঝেমধ্যে’ এই’ সমস্যা’ দেখা’ দিলে’ ঘরোয়া’ প্রতিকার’ হিসেবে’ এগুলো’ ট্রাই’ করতে’ পারেন।

গরম তেলের মালিশ :  গরম তেল মালিশ করলে  পা এবং হাতে রক্ত চলাচল বৃদ্ধি পাবে।

এপসোম সল্ট থেরাপি: এপসোম’ সল্ট’ (ম্যাগনেশিয়াম সালফেট) কুসুম’ গরম’ পানিতে’ মিশিয়ে’ পা’ ভিজিয়ে’ রাখুন’ কিছুক্ষণ”। গরম’পানি’ আপনার’ পা’ গরম’ করতে’ সাহায্য ‘করবে। এবং এপসোম’ লবণ’ শরীরে’ ম্যাগনেশিয়াম’ সরবরাহ’ করবে’।

আয়রন সমৃদ্ধ খাদ্য গ্রহণ: আয়রনে’র ঘাটতি’র কারণে’ অ্যামিনিয়া’ হয়’। যার’ কারণে’ হাত-পা’ ঠান্ডা’ হয়’। অ্যামিনিয়া’ প্রতিরোধে’ আয়রন’ সমৃদ্ধ খাবার’ যেমন- “খেজুর”, “বাদাম”, “আপেল”, “জলপাই”, “বিটরুট” প্রভৃতি প্রতিদিন খেতে হবে।

কখন ডাক্তারের কাছে যাবেন: শীতে” হাত” পা” ঠান্ডা” হবে” এটাই” স্বাভাবিক। কিন্তু” এর” সঙ্গে’ অন্যান্য’ উপসর্গ’ দেখা’ দিলে’ ডাক্তারে’র কাছে যাওয়া’ জরুরি’। উপসর্গগুলো- শরীর’ অবসাদ’ লাগলে’, ওজন’ বাড়া’ বা’ কমে’ গেলে, জ্বর’ হলে, হাড়ের’ জয়েন্টে’ ব্যথা, সর্দি’ দীর্ঘদিনেও না’ সারলে।