শিক্ষকের বহিষ্কার চান নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

মেহেদি জামান লিজন:: কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের প্রভাষক সাদমান তাহরীফ প্রত্যয়ের স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। সঙ্গে যোগ দেন অন্য শিক্ষকরাও। এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে শিক্ষক-শিক্ষার্থীদের স্বাক্ষরিত একটি অভিযোগপত্রও দেয়া হয়।

এদিকে শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বিভিন্ন অভিযোগ দেয়ায় সংগীত বিভাগের প্রভাষক সাদমান তাহরীফ প্রত্যয় স্বেচ্ছায় পদত্যাগ করেছেন বলে তিনি জানিয়েছেন।

সংগীত বিভাগের সকল শিক্ষকদের নিয়ে অভিযুক্ত শিক্ষক সাদমান তাহরীফ প্রত্যয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অশ্লীল, অসম্মানজনক ছবিসহ বিভিন্ন মন্তব্য করায় শিক্ষক ও শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে মঙ্গলবার রেজিস্ট্রার বরাবর লিখিত অভিযোগ দেন এবং স্থায়ী বহিষ্কারের দাবিতে ক্যাম্পাসে মৌন মিছিল করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকালে উপাচার্যের সাথে দেখা করে অভিযুক্ত শিক্ষককে দ্রুত সময়ের মধ্যে স্থায়ীভাবে বহিষ্কার করার দাবি জানান সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের সঙ্গে বাজে ভাষা ব্যবহার, মেয়ে শিক্ষার্থীদের নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য ও পরীক্ষায় নম্বরে স্বজনপ্রীতি করায় বিভিন্ন অভিযোগে প্রভাষক সাদমান তাহরীফ প্রত্যয়-এর স্থায়ীভাবে বহিষ্কার দাবিতে গত (২ জানুয়ারি) শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেন।

শিক্ষার্থীদের এ অভিযোগে পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্ত শিক্ষককে সে সময়ে চলমান সকল সেশনে ক্লাস থেকে অব্যাহতি দেয়। প্রভাষক সাদমান তাহরীফ প্রত্যয় এ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী ছিলেন এবং বর্তমানে এ বিভাগের অস্থায়ী শিক্ষক হিসেবে শিক্ষকতা করছেন।

এ বিষয়ে প্রভাষক সাদমান তাহরীফ প্রত্যয় জানান, এ বিষয়ে আমি কিছু বলতে চাই না। তবে আমি নিজ থেকে পদত্যাগ করেছি। পদত্যাগপত্রটি কুরিয়ারে পাঠিয়ে দিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর জানান, সংগীত বিভাগের প্রভাষক সাদমান তাহরীফ প্রত্যয়ের নামে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগ পেয়েছি। শিগগির অভিযোগের ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।