জাককানইবি কে নজরুল বিশ্ববিদ্যালয় বলার প্রতি গুরুত্বারোপ উপাচার্যের

মোঃ আসাদুল ইসলাম মিন্টুঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সদ্য নিয়োগ প্রাপ্ত  উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের মতে  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম যেহেতু পরিচিত ছিলেন ‘নজরুল’ নামে সেহেতু বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম হওয়া উচিত ‘নজরুল বিশ্ববিদ্যালয়’, জাককানইবি নয়।

২৮ ডিসেম্বর  (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের নবীন বরণ এবং বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন- ‘জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়ের পরিচিতি বাড়াতে এই ধরনের সংক্ষিপ্ত নামকরণ অনেক সময় প্রতিবন্ধকতার সৃষ্টি করে । প্রায় ১৫ বছর যাবত বিশ্ববিদ্যালয়কে ‘নজরুল বিশ্ববিদ্যালয়’ বললে বিশ্ববিদ্যালয়ের পরিচিতি আরও ভালো হতো। তিনি লেখার সময় বিশ্ববিদ্যালয়ের পুরো নাম লেখার কথা সবাইকে ব্যক্ত করেন।’ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের নাম ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়’ এই বিষয়টাও উল্লেখ করেন তিনি। সাংবাদিক ও মিডিয়া কর্মীদের এই বিষয়ে সচেতন হতে অনুরোধ করেন।
সন্ধ্যায় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ ইরফান আজিজ, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) তপন কুমার সরকার, আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক আহসান কবীর।

অনুষ্ঠান শেষে উপাচার্য নবনির্মিত হল পরিদর্শন করেন। পরিদর্শনকালে ‘বঙ্গবন্ধু’র ম্যুরাল উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট নুসরাত শারমিনসহ হাউজ টিউটর এবং ছাত্র হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মাসুম হাওলাদারসহ হাউজ টিউটর, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক হাফিজুর রহমান, প্রকল্প পরিচালক জোবায়ের হোসেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবসহ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের নবীন বরণ এবং বৃত্তি প্রদান অনুষ্ঠানে অংশ হিসাবে সন্ধ্যায় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।