লকডাউন সময় আরও খারাপ হতে পারে সোশ্যাল মিডিয়া আসক্তি

আপনি কি কখনও একটি মুহূর্ত নষ্ট না করে কোনও ব্যস্ত স্থানে বাচ্চাদের খেলতে দেখেননি .. বড়দের মাঝে মাঝে ভাবায়, যে বাচ্চাদের শক্তি কোথা থেকে আসে। যখন মানুষের দেহের জৈবিক কাঠামো নিজেই চলমান থাকে, তখন সময় কীভাবে নষ্ট হবে?

তবে,করোন ভাইরাস-১১ রোগ, করোনার ভাইরাস রোগ -১৯-এর বিরুদ্ধে মানুষের দ্বারা করা সবচেয়ে বড় নৃশংসতা আমাদের ঘরে সীমাবদ্ধ থাকতে পারে।মানুষের চলাফেরার স্বাধীনতা কেবল ঘর এবং হাসপাতালের ক্ষুদ্র অভ্যন্তরের মধ্যে সীমাবদ্ধ ছিল।যদিও এই রোগের বিস্তার বিরুদ্ধে লকডাউন হ’ল সবচেয়ে প্রয়োজনীয় সমাধান,এটি মানুষের সহজাত গন্ধের দ্বারা বাধা হয়ে দাঁড়িয়েছে।

আমাদের চারপাশে এক বছরেরও বেশি সময় ধরে থাকা লকডাউনটির প্রেক্ষিতে,সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট আমাদের সময়ের আগের তুলনায় আরও ব্যাপকভাবে ছিনতাই করতে শুরু করেছে।অনেকে ভ্রমণ করতে বা বের হতে না পারার সময় তাদের নিখরচায় বেশিরভাগ সময় ইন্টারনেটে ব্যয় করে।

অধ্যয়নগুলি দেখায় যে ইন্টারনেট এবং সামাজিক মিডিয়া মানুষকে কাজ,অধ্যয়ন,জ্ঞান এবং বিনোদন থেকে মানুষকে আসক্তির পর্যায়ে নিয়ে আসে।নতুন গবেষণা দেখায় যে ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহার মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

অধ্যয়নগুলি দেখায় যে অল্পবয়সীরা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি নয়াদিল্লির মাওলানা আজাদ মেডিকেল কলেজের চিকিত্সক শিক্ষার্থীদের দ্বারা জানুয়ারিতে করা একটি গবেষণায় দেখা গেছে যে ১৮ থেকে ২৫ বছর বয়সী ছাত্র / যুবকদের মধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমটি প্রচলিত ছিল।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ সায়েন্টিফিক রিসার্চ (আইজেএসআর) মহামারী চলাকালীন সামাজিক যোগাযোগ মাধ্যম কীভাবে মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলবে তা নিয়ে একটি গবেষণা প্রকাশ করেছে। মাওলানা আজাদ মেডিকেল কলেজে ১৮-২৫ বছর বয়সী ১৩৮ এমবিবিএস শিক্ষার্থীর মধ্যে এই গবেষণা চালানো হয়েছিল।

গবেষণায় গুরুত্বপূর্ণ অনুসন্ধানসমূহ আমরা যখন বাইরের বিশ্বে অবাধে যাতায়াত এবং ভ্রমণের স্বাধীনতা হারিয়েছি, তখন আমরা এটি মোকাবেলায় সোশ্যাল মিডিয়ায় একত্রিত হয়েছি।সমীক্ষায় দেখা গেছে যে লকডাউনের সময় সোশ্যাল মিডিয়ায় ব্যয় করা সময়টি দ্বিগুণের চেয়ে বেশি ছিল। কোভিড সম্পর্কে সংবাদ, সংক্রমণের হুমকি,পরীক্ষা সম্পর্কে অনিশ্চয়তা এবং স্ট্রেস,অধ্যয়নগুলি দেখায় যে পরিবারে আর্থিক নিরাপত্তাহীনতা শিক্ষার্থীদের প্রাথমিকভাবে একাকী, উদ্বিগ্ন, অসন্তুষ্ট এবং ধীরে ধীরে হতাশার দিকে নিয়ে যায়।

এটাও দেখা গেছে যে কোভিড সম্পর্কে সর্বশেষ তথ্য সন্ধানের জন্য সোশ্যাল মিডিয়া নিয়মিত ব্যবহৃত হয়। সমীক্ষায় দেখা গেছে যে শিক্ষার্থীদের মানসিক সুস্বাস্থ্যের স্কোরগুলি প্রতিদিন সামাজিক যোগাযোগমাধ্যমে তারা যে সময় কাটিয়েছে তার সাথে নেতিবাচকভাবে সম্পর্কযুক্ত। সমীক্ষায় আরও দেখা গেছে যে সামাজিক যোগাযোগমাধ্যমে স্বাস্থ্যকর ব্যবহার থেকে আসক্তির দিকে পরিবর্তনের মধ্যেই সমস্যাটি রয়েছে।

এই লকডাউনের সময়, শিক্ষার্থীদের সামাজিক মিডিয়া অল্প পরিমাণে ব্যবহার করা এবং বিনোদনের বিকল্প তৈরি করা দরকার। অধ্যয়নটি এই অনুসন্ধানে শেষ হয়েছে যে অপ্রয়োজনীয় চাপ রোধ এবং মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সচেতন প্রচেষ্টা অপরিহার্য।

আত্ম-নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ পেনকুলাম এসএইচ সাইকিয়াট্রিক হাসপাতালের ক্লিনিকাল সাইকোলজিস্ট বিনস জর্জের মতে, লকডাউনের সময় মোবাইল, ট্যাব এবং ল্যাপটপের স্ক্রিন সময় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। শারীরিক ক্রিয়াকলাপ হ্রাস পাচ্ছিল এবং আমরা নিজের মধ্যে সীমাবদ্ধ ছিলাম।

তিনি আরও বলেছিলেন যে সামাজিক যোগাযোগের অতিরিক্ত ব্যবহার তরুণ এবং শিশুদের মানসিক স্বাস্থ্যকে মারাত্মকভাবে প্রভাবিত করছে। এই সময়ের মধ্যে উদ্বেগ, হতাশা, অবসেসিভ বাধ্যতামূলক ব্যাধি (ওসিডি), খাওয়ার ব্যাধি, অনিদ্রা ও সম্পর্কিত শারীরিক অসুস্থতা বৃদ্ধি পেয়েছিল।

এটি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হ’ল আত্ম-নিয়ন্ত্রণ। যাইহোক, আপনি যদি নিজেকে এমন একটি পরিস্থিতিতে আবিষ্কার করেন যেখানে আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে অক্ষম হন তবে আপনার অবশ্যই চিকিত্সাবিজ্ঞানী মনোবিজ্ঞানের সাহায্য নেওয়া উচিত। সোশ্যাল মিডিয়া আসক্তিকেও একটি আসক্তি হিসাবে ধরা যেতে পারে।

আপনি কি সোশ্যাল মিডিয়া / ইন্টারনেটের প্রতি আসক্ত – নিজের জন্য সন্ধান করুন

আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) প্রকাশিত ডায়াগনস্টিক অ্যান্ড স্ট্যাটিস্টিকাল ম্যানুয়াল অফ মেন্টাল ডিসঅর্ডার্স -5 (ডিএসএম -5) মানসিক অসুস্থতা এবং ইন্টারনেটের আসক্তির মধ্যে যোগসূত্রটি তুলে ধরেছে। কোনও ব্যক্তির রোগ নির্ণয়ের জন্য নয়টি আচরণগত লক্ষণগুলির মধ্যে ছয় বা তার বেশি হলে একটি আসক্তি নির্ণয় করা যেতে পারে।

নির্দিষ্ট লক্ষণগুলির মধ্যে রয়েছে:

১. ইন্টারনেট ব্যবহারে সীমাবদ্ধ অনুপ্রেরণা।

২.পরিবারের সদস্যদের কাছে সময় কাটানো সম্পর্কে মিথ্যা কথা।

৩. প্রত্যাহার উপসর্গগুলি (দুঃখ, উদ্বেগ, বিরক্তি) যখন ইন্টারনেট / গেমিং ব্যবহার করতে সক্ষম না হয়।

৪. ব্যবহার কমাতে অক্ষম।

৫. পূর্বে উপভোগ করা ক্রিয়াকলাপগুলিতে আগ্রহের অভাব।

৬. খারাপ মেজাজ এড়াতে ইন্টারনেট ব্যবহার করুন।

৭. উদ্দিষ্টের চেয়ে বেশি সময় ব্যবহার করুন।

৮. আস্তে আস্তে ইন্টারনেট / সোশ্যাল মিডিয়া / গেমিংয়ে ব্যয় করা সময়ের পরিমাণ বাড়ানো।

৯.সিদ্ধান্ত গ্রহণে অপ্রতুলতা।

মনোচিকিত্সকরা বলেছেন যে ইন্টারনেট ব্যবহার আমাদের প্রতিদিনের ক্রিয়াকলাপ এবং শারীরিক ক্রিয়াকলাপগুলিকে প্রভাবিত করে যখন আমাদের মনে হয় আমাদের অবিলম্বে চিকিত্সার যত্ন নেওয়া উচিত। উদাহরণস্বরূপ, স্কুল / কাজ ছেড়ে এবং সোশ্যাল মিডিয়া এবং গেমগুলিতে লিপ্ত হওয়া, বিরক্তি এবং অনিদ্রা। যদি উপরের কোনওটি আপনার কাছে থাকে তবে আপনি কোনও স্বীকৃত ক্লিনিকাল সাইকোলজিস্ট বা সাইকিয়াট্রিস্টের সাহায্য নিতে পারেন।

যদিও এখন সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট থেকে পুরোপুরি দূরে থাকা সম্ভব নয়, মনোবিজ্ঞানীদের অভিমত, এগুলি স্বাস্থ্যকর উপায়ে ব্যবহার করা যেতে পারে। মনোবিজ্ঞানীরা বলেছেন যে, রাতের খাবারের পরে এটি করার সর্বোত্তম উপায় হ’ল সোশ্যাল মিডিয়া সাইটগুলি ব্যবহার করা, সৃজনশীল ক্রিয়াকলাপে জড়িত হওয়া, অন্দর খেলাগুলি খুঁজে পাওয়া এবং যদি সম্ভব হয় তবে রাতে স্মার্টফোন ব্যবহার করা এড়ানো।

ফোন ব্যবহার নিয়ন্ত্রণ করে এমন অ্যাপ্লিকেশন ইনস্টল করা কিছুটা হলেও সহায়তা করতে পারে। জীবনের সম্পূর্ণ নতুন পথে পদক্ষেপ নেওয়া এখন সময়ের প্রয়োজন।