ভিবিডি ও বিএমএসএস এর উদ্যোগে ময়মনসিংহে পিংক অক্টোবর পালিত

আঁখি রানী দাস তিতলি, বিশেষ প্রতিনিধি:: প্রতি বছর বিশ্বব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা দিবস বা পিংক অক্টোবর পালিত হয়ে আসছে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও পালিত হচ্ছে পিংক অক্টোবর। গোলাপি পোশাক আর গোলাপি রিবন পরে চিকিৎসক, নার্স, স্বেচ্ছাসেবকসহ নানান স্তরের মানুষ এই দিবস পালন করে থাকেন। এরই ধারাবাহিকতায় ভলেন্টিয়ার ফর বাংলাদেশ(ভিবিডি) ও বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাটির (বিএমএসএস) যৌথ উদ্যোগে মঙ্গলবার ৩০ অক্টোবর ময়মনসিংহের মুমিনুন্নেসা মহিলা সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত হয় পিংক অক্টোবর।

অনুষ্ঠানে ভলেন্টিয়ার হিসেবে দায়ীত্ব পালন করে ময়মনসিংহ মেডিকেল কলেজ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

স্তন ক্যান্সার সম্পর্কে সকলকে সচেতন করার লক্ষ্যে প্রতি বছর ১০ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয় এই পিংক অক্টোবর। মুমিনুন্নেসা মহিলা সরকারি কলেজ মাঠে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয় বেলা ১১ টায়। ২ ঘন্টাব্যাপী এই অনুষ্ঠানে ৪টি ভাগে বিভক্ত হয়ে প্রচারণা চালায় ভলেন্টিয়ার গন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিবিডির প্রেসিডেন্ট মোস্তফা জামান আশিক। বিশেষ অতিথির বক্তব্যে মোস্তফা জামান আশিক বলেন, সকলকে স্তন ক্যান্সার সর্ম্পকে আরও বেশি বেশি সচেতন হতে হবে। তাহলে আমরা এটাকে প্রাথমিক পর্যায়েই সনাক্ত করতে সক্ষম হবো আর এতে করে স্তন ক্যান্সারে মৃত্যুহার ৯০ ভাগ কমিয়ে আনতে পারবো।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুমিনুন্নেসা মহিলা সরকারি কলেজর পিন্সিপাল চিত্তরঞ্জন চক্রবর্তী। তিনি তার বক্তব্যে বলেন, আমাদের দেশের প্রতিটা গার্লস স্কুল ও কলেজে এই ধরনের সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা উচিৎ। এতে করে আমরা স্তন ক্যান্সারের ব্যাপারে আরও সচেতন হতে পারবো। ভবিষ্যতে এই ধরণের সচেতনতামূলক প্রগ্রামে তিনি সর্বদা পাশে থাকার আশাবাদ ব্যাক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের স্তন ক্যান্সারের কারন, লক্ষণ, প্রতিরোধের উপায় এবং স্তন ক্যান্সার পরীক্ষা করার উপায় শেখানো হয়। অনুষ্ঠান শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে মুমিনুন্নেসা মহিলা সরকারি কলেজর পিন্সিপাল চিত্তরঞ্জন চক্রবর্তীকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।