পিআইবিতে নজরুল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের অনুসন্ধানী রিপোর্টিং প্রশিক্ষণ সম্পন্ন

আঁখি রানী দাস তিতলি:: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিত এবং বিভিন্ন গণমাধ্যমে কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমের ক্যাম্পাস প্রতিনিধিদের জন্য বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) আয়োজনে তিন দিনব্যাপী (২৬-২৮ অক্টোবর ২০১৮)‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ শেষ হয়েছে।

প্রশিক্ষণের প্রথম দিনে রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন ইনডিপেনডেন্ট টিভির সিনিয়র নিউজ এডিটর জনাব গোলাম কিবরিয়া, দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন ঢাবি’র গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী এবং তৃতীয়ত দিনে উপস্থিত ছিলেন স্ট্রিংগার নিউইয়র্ক টাইমসের জনাব জুলফিকার আলি মানিক। প্রশিক্ষণটির সমাপন পিআইবি’র সেমিনার কক্ষে সাংবাদিকদের সনদপত্র প্রদানের মাধ্যমে শেষ হয়।

পিআইবি আয়োজিত এ প্রশিক্ষণ সমাপনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ।

আবুল কালাম আজাদ কর্মরত সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, অনুসন্ধানমূলক রিপোর্ট সত্যকে জনসম্মুখে নিয়ে আসে। আপনাদেরকে অনুসন্ধানমূলক রিপোর্ট করতে গিয়ে সত্যের প্রতি অবিচল থাকতে হবে। সাংবাদিকতা একটি পিচ্ছিল জায়গা, এখানে অনেক ত্যাগ স্বীকার করতে হয়। এখন পর্যন্ত সাংবাদিকদের জন্য স্থায়ী সুযোগ-সুবিধা গড়ে ওঠে নাই। তারপরও আপনারা আইন, নীতি, মূল্যবোধ গ্রহণ করে সাংবাদিকতা চালিয়ে যাবেন, এই আশাই করি।

পিআইবির মহা-পরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৭১টিভির বিশেষ প্রতিনিধি ফারজানা রূপা।

প্রশিক্ষণটির সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করেন পিআইবি’র সহকারী প্রশিক্ষক তানিয়া পারভীন।

প্রশিক্ষক তানিয়া পারভীন তার সমাপনি বক্তব্যে বলেন, সাংবাদিকতা পেশার বৈশিষ্ট্য হচ্ছে, এটা অন্য সব পেশা থেকে আলাাদা। ভালো সংবাদিক সে, যার ভালো কমিটমেন্ট আছে। দেশের প্রতি সাংবাদিকদের একটা কমিটমেন্ট আছে, তা না থাকলে সাংবাদিকতাই থাকবে না। সাংবাদিকতা অর্থ উপার্জনের জায়গা নয়। কারো অর্থ উপার্জনের ইচ্ছা থাকলে তার এ পেশায় আসা উচিৎ নয়। অনুসন্ধানী সাংবাদিক তার অনুসন্ধানী রিপোর্টের মাধ্যমে জনগণের মধ্যে বেঁচে থাকে। সমাজের অসংগতি, অনাচার দেখার ও এ বিষয়ে কথা বলার দায়িত্ব সাংবাদিকদের, কারণ সমাজে অন্য কেউ অসংগতির বিষয়ে কথা না বললেও সাংবাদিকরা সবসময় সোচ্চার থাকে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতর সভাপতি মেহেদিজামান লিজন তার বক্তব্যে তরুণ সাংবাদিকদেরকে আন্তরিকতার সাথে এ ধরনের প্রশিক্ষণের সুযোগ করে দেয়ার জন্য পিআইবির উত্তরোত্তর সাফল্য কামনা করেন এবং ধন্যবাদ জানান।

প্রশিক্ষণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের মোট ২৮ জন টিভি, প্রিন্ট এবং অনলাইন মিডিয়ার সাংবাদিক এবং কন্ট্রিবিউটাররা অংশগ্রহণ করেন।