ভালুকা বাসট্যান্ড ও বাজারে প্রবেশের রাস্তায় অবৈধ হাটবাজার

মো: নাজমুল ইসলাম, স্টাফ রিপোর্টার:: ময়মনসিংহের শিল্পনগরী খ্যাত ভালুকার বিভিন্ন রাস্তার ফুটপাথ হকারদের দখলে। বাসট্যান্ডের ফুটপাত,হাসপাতাল রোডে প্রবেশদ্বারে অবৈধ হাটবাজারের পসরা বসে প্রতিদিন। গুরুত্বপূর্ণ এই রোডে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। বিশেষ করে এটি ভালুকা সরকারি হাসপাতালের একমাত্র রোড হওয়ায় প্রতিদিন এই রাস্তা দিয়েই রোগীদের হাসপাতালে যেতে হয়। দখলদারদের অবৈধ পসরার কারনে রাস্তা সরু হয়ে গিয়ে যাতায়াত সমস্যা হচ্ছে প্রতিনিয়ত। তীব্র যানজট লেগেই থাকে দেখার কেউ নেই।

রাস্তার অনেকটা অংশ চলে গিয়েছে ব্যবসায়ীদের দখলে চলে যাওয়ায় সরু হয়ে যাওয়া সেই রাস্তা দিয়েই যাতায়াত করে পণ্য বোঝাই ট্রাক। রাস্তায় দাঁড়িয়ে চলে পণ্য তোলা-নামা। এ নিয়ে অনেক দিন ধরেই অসন্তোষ জানিয়ে আসছেন বাজার এবং হাসপাতালে যাতাযাতকারীরা ও রোডের আশপাশের বাসিন্দারা।

কিছু দিন পর পর এই বাজার নিয়ে ভ্রাম্মমান আদালত এসে তুলে দিয়ে গেলেও কিছুদিনের মধ্যেই কে বা কার ইশারায় তারা আবারও রাস্তা দখল করে বসে যায়। এতে কিছু লোকের পকেট ভারি হলেও দূর্ভোগে পড়তে হয় সাধারণ মানুষের, পথচারীদের! অতিরিক্ত যানজটের কারণে শব্দ দূষন, বায়ু দূষনত আছেই।

কিছুদিন পূর্বে পৌর মেয়র মেজবাহ উদ্দিন কাইয়ুম উপস্থিত থেকে বাজার রোডে সব অবৈধ (হাট-বাজার)দখল উচ্ছেদ করে দেন। এর কিছুদিন পরে আবারও দখল হয়ে হাট-বাজার বসে।

ফুটপাত ও রাস্তার জায়গায় যেন কেউ প্রভাব খাটিয়ে দখল করতে না পারে সে ব্যাপারে প্রশাসনের দৃষ্টি-আকর্ষন করেন সাধারন পথচারী ও ভোক্তোভুগিরা, তারা চায় এটার একটা স্থায়ী সমাধান হোক।