বালিপাড়ায় রাস্তাটি পাকা করনে জনমনে স্বস্তি ফিরে আসবে!

মোঃ কামাল হোসেনঃ ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বালিপাড়া ইউনিয়নের এই রাস্তাটি কারনে জন জীবন অতিষ্ঠ। ধলা বাজার হইতে খাঁ বাড়ি, ফকির বাড়ি, টিটির বাড়ি, মোড়ল বাড়ি, ও লালুর বাজার হয়ে রামপুর এবং ত্রিশালে যাওয়ার রাস্তাটি পাকাকরন খুবই জরুরী ।

বর্ষা কালে রাস্তাটি একেবারে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। রাস্তার এই দুরাবস্থার কারণে এ অঞ্চলের অনেক মানুষ তাদের পরিবার-পরিজন নিয়ে এলাকা ছেড়ে অন্যত্র বাড়ি ঘর নির্মাণ করে বসবাস করছেন বলে জানায় স্থানীয়রা।

এর ফলে এই এলাকাটি অবহেলিত হয়ে অনেক ক্ষতি হচ্ছে। গ্রামের সাধারন মানুষ তাদের কষ্টার্জিত ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হওয়ায় অনেকেই কৃষি খামারের মতো উৎপাদমুখী গুরুত্বপূর্ণ কাজ থেকে মুখ ফিরিয়ে নেওয়ায় আবাদি জমিগুলো অনাবাদি জমিতে পরিনত হয়েছে।

এতে করে জীবন জীবিকা নির্বাহে ব্যয়ভার মেটাতে রীতিমতো হিমশীম খেতে হচ্ছে এ অঞ্চলে বসবাসরত খেটে খাওয়া মানুষদের। রাস্তাটি সংস্কার কিংবা মেরামতে এই এলাকার মানুষের জীবনযাত্রার মান পাল্টে যেতে পারে। পাশাপাশি শিক্ষা সংস্কৃতির অগ্রগতিতে ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানায় স্থানীয়রা।

এছাড়াও রিক্সা চালক, শ্রমিক, দিনমুজুর সহ খেটে খাওয়া মানুষের মানবেতর জীবনযাপন সরেজমিনে প্রত্যক্ষ না করলে অনুধাবন করা যাবে না। জনস্বার্থে সংশ্লিষ্ট বিভাগের কর্তাদের সঠিক তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে বদলে যেতে পারে এখানকার মানুষের দুঃখ দূর্দশা লাগব হবে চলাচলে ভোগান্তি ওজীবন যাত্রার মান।