ত্রিশালে আতংকের আরেক নাম পোড়াবাড়ী ব্রীজ

নিজস্ব প্রতিবেদকঃঃ ময়মনসিংহের ত্রিশাল মঠবাড়ী ইউনিয়নের পোড়াবাড়ী বাজারে খিরু নদীর উপরে ত্রিশাল ও ফুলাবাড়িয়া উপজেলার দু’অঞ্চলের লাখ মানুষের চলার পথে সবচেয়ে আতংকের আরেক নাম পোড়াবাড়ী ব্রীজ।

এই ব্রীজটি দীর্ঘদিনে আগে প্রতিষ্ঠিত হওয়ায় সেল, গাডার ও নাট জং পরে এমন ভাবে দাঁড়িয়ে আছে যে, দূর থেকে ব্রীজটির ধারণ ক্ষমতা রয়েছে অনুমান করলেও মালবাহী কোন গাড়ী উপরে উঠলেই ফেঁসে যাচ্ছে গাড়ী। তৈরী হচ্ছে মরণ ফাঁদ। অতীতে এই ব্রীজটিতে অনেক দূর্ঘটনা ঘটেছে বলেও এলাকাবাসী ভাষ্য।

বাংলাদেশ উন্নয়নে বিশ্বকে তাক লাগিয়ে পদ্মা সেতুসহ উন্নয়নের মহাসড়কে পল্লী অঞ্চলের ছোট একটি রিংকালবার্ট তৈরীতে সরকার কৃপণতা করেননি। বাস্তব বলতে সত্য এই পোড়াবাড়ী ব্রীজের দু উপজেলার লাখো মানুষের স্বপ্ন নিয়ে দাঁড়িয়ে থাকা অচল ব্রীজটি উন্নয়নের মহাসড়কে যুক্ত হতে পারেনি।

ব্যবসা বানিজ্যের দু”অঞ্চলের মৎস্য চাষ, নিত্য প্রয়োজনীয় জনিষের হাজারো ব্যবসায়ীদের একমাত্র যোগাযোগ ব্যবস্থা এটি। দু’পারের শিক্ষা প্রতিষ্ঠানের হাজার হাজার কোমলমতি ছাত্র-ছাত্রীরা জীবন ঝুঁকিতে পার হচ্ছেন এই নদী।

আর মাঝে মাঝে গাড়ী গুলো ফেঁসে গিয়ে ফাঁকা হচ্ছে স্টিলের পাত গুলো। মোটরসাইকেল, সিএসজি, অটোভ্যান আর মালবাহী গাড়ী গুলো প্রতিনিয়ত প্রয়োজনের তাগিদে জীবন ঝুঁকি নিয়েই পারী দিচ্ছেন মরণ ফাঁদ। যে কোন সময় শিরোনাম হতে পারে বড় দূর্ঘটনার। এনিয়ে বহুবার জনপ্রতিনিধি ও প্রশাসন সরেজমিন পর্যবেক্ষণ করেছেন সময়ে সময়ে সংস্কার হয়েছে কিন্তু পূর্ণ নির্মাণের বিষয়টি এখনো সবারই অজানা। কবে হবে নতুন করে নির্মাণ এই ব্রীজ?

অপেক্ষার দুয়ারে চিন্তিত মনে হতাশায় বসে আছেন বহু মানুষ। কবে হবে এই নদীর উপর নতুন ব্রীজ?