ত্রিশালের মঠবাড়ীতে আইএসপিপি প্রকল্পের আওতায় ১৩১৭শিশু পেলো ১,১২,৭৫,০০০ টাকা

আরিফ রববানী, ময়মনসিংহঃ ময়মনসিংহের ত্রিশাল উপজেলার মঠবাড়ী ইউনিয়নের ছিন্নমূল পরিবারের শিশুদের নিবিড় পরিচর্যা ও যত্ন নিতে মায়েদের মাঝে ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (আইএসপিপি) যত্ন প্রকল্পের আওতায় দ্বিতীয় ধাপের নগদ টাকা বিতরণ করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর বাস্তবায়নে ও মঠবাড়ী ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় শনিবার (৯ই অক্টোবর )সকালে পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্য বিধি মেনে পোস্ট অফিসের এর মাধ্যমে এ টাকা বিতরণ কর্মসুচীর উদ্বোধন করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কদ্দুস মন্ডল । এর আগে এই উপলক্ষে পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হলে সভায় ইউপি চেয়ারম্যান ইউপি চেয়ারম্যান তার বলেন- বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন হাসিনা একজন মানবিক নেত্রী। গ্রামের শিশুরা অর্থাভাবে পুষ্টিকর খাবার খেতে পারেনা, তাই মানবিক এই নেত্রী সফল প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা তাদেরকে আর্থিকভাবে সহযোগিতা দিতে এই যত্ন প্রকল্পের কাজ হাতে নিয়েছেন।পরে আলোচনা শেষে আনুষ্ঠানিকভাবে এ অর্থ সহায়তা বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন চেয়ারম্যান আব্দুল কদ্দুস মন্ডল ।

এসময় উপস্থিত ছিলেন ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত সেপ্টিনেন্ট প্রোগ্রাম এসিস্ট্যান্ট- এসপিএ, ফারুক হোসেন,ইউপি সচিব নুরুল ইসলামসহ প্রকল্পের দায়িত্ব প্রাপ্ত বিভিন্ন কর্মকর্তা ও ইউনিয়নের ইউপি সদস্য গণ্যমান্য ব্যক্তিবর্গরা। ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত সেপ্টিনেন্ট প্রোগ্রাম এসিস্ট্যান্ট- এসপিএ, ফারুক জানান- এই প্রকল্পের আওতায় ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মোট ১৩১৭জন ভোক্তভোগী শিশুর মাঝে সর্বমোট ১,১২,৭৫,০০০ এক কোটি ১২ লাখ ৭৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে।

তবে চিকিৎসার প্রয়োজন হলে এ টাকার সঙ্গে চিকিৎসায় খরচ হওয়া বিল যুক্ত হবে। এসব হিসেব রাখার দায়িত্বে আছে ইউনিয়ন পরিষদ। মঠবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কদ্দুস মন্ডলের সার্বিক সহযোগিতায় উক্ত ভাতা পেয়ে ভাতাভোগী শিশুর পিতা-মাতা ও সর্বস্তরের জনগণ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা এবং সুস্বাস্থ্য কামনা করেন। উল্ল্যেখ-তৃনমূলের ছিন্নমূল পরিবারগুলোর শিশুরা অর্থাভাবে বিদ্যালয় থেকে ঝরে পড়ে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ে। এসব শিশুর শৈশবকে বর্ণিল করতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের পরিচর্যার জন্য ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (আইএসপিপি) যত্ন প্রকল্প নামে একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। যত্ন প্রকল্পের আওতায় গর্ভবতী মা এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের মায়েদের সুবিধাভোগী হিসেবে তালিকা প্রণয়ন করা হয়। এরপর এসব যাচাই বাছাই করে চূড়ান্ত করে পোষ্ট অফিসের নগদের মাধ্যমে সুবিধাভোগী মায়েদের দেওয়া হচ্ছে নগদ এই অর্থ।যা প্রতিটি সন্তানের পুষ্টিসহ শিশুদের পরিচর্যায় সহায়ক হবে।