ময়মনসিংহে ড্রেজারে বালু উত্তোলনে হুমকিতে জমিসহ বসতবাড়ি

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহ সদর উপজেলার ভাবখালী ইউনিয়নের তোরার মোড় এলাকাসহ পাশ্ববর্তী ত্রিশাল উপজেলার কাঁঠাল ইউনিয়নের কালির বাজার ফাতেমা নগর এলাকার কয়েকটি মৌজা থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। বালু উত্তোলনের ফলে ভাঙার আশঙ্কা রয়েছে বসত-বাড়িসহ ফসলি জমি।

অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ করতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করেছেন স্থানীয় আবুল কাশেম সরকার,শহিদুল ইসলাম, শাহজাহান ও সবুজ নামে কয়েকজন ভুক্তভোগী।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, স্থানীয় তোরার মোড় ও ফাতেমা নগর এলাকার কয়েকটি মৌজায় ব্রহ্মপুত্র নদে ড্রেজারের মাধ্যমে বালু মাটি উত্তোলন করায় বসত বাড়ি সংলগ্ন খালের পাড় ভেঙ্গে যাইতেছে। ভবিষ্যতে তাদের ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশংকা রয়েছে। প্রতি বছরের একই জায়গায় ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করায় প্রায় কয়েক একর আবাদি জমি ধ্বসে গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ব্রহ্মপুত্র নদ থেকে প্রতিনিয়ত অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছেন কালির বাজার ফাতেমা নগর এলাকার শফিকুল ইসলামর পুত্র লিটু,জেন্ডু মিয়ার পুত্র বিল্লাল,মৃত নুরুল ইসলামের পুত্র ইসমাইল, মৃত জবেদ আলীর পুত্র সালাম, নুরনবী পিতা অজ্ঞাত ও ফারুক ফকিরসহ আরো ৭/৮ জনের একটি সিন্ডিকেট বাহীনী। ড্রেজার মেশিন দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গভীর থেকে বালু উত্তোলন করা হচ্ছে। পানির তলদেশ থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে ফসলি জমি, বসত-বাড়ি। বালু উত্তোলনে নিষেধ করায় উল্টো হুমকি দেয়া হচ্ছে স্থানীয়দের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রহ্মপুত্র নদে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে। নদ থেকে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। প্রতি বছরে বালু উত্তোলনের ফলে ভাঙ্গন ধরেছে কয়েক জায়গায়। ব্রহ্মপুত্রের পাড়ের ফসলি জমিও বসতবাড়ি ভাঙ্গনের আশঙ্কায় রয়েছে।

অভিযোগকারী শাহজাহান বলেন, প্রতি বছরই একই জায়গায় মেশিন বসিয়ে বালু উত্তোলন করেছে। এভাবে প্রতি বছর বালু উত্তোলনের ফলে আমার জমি ভেঙে গেছে। আবার এ বছরে একই জায়গায় মেশিন বসিয়ে বালু তোলা শুরু করেছে। এখন আমার ফসলিজমিসহ আশপাশের বাড়ীঘর ও জমি ভাঙ্গার আশঙ্কায় রয়েছে। নদ থেকে তাদেরকে বালু তুলতে কয়েকবার নিষেধ করেছি। নিষেধ করায় আরো আমাদেরকে উল্টো হুমকি দিচ্ছে। সে জানায়-তোরার মোড় এলাকা হতে জোড় পুর্বক বালু উত্তোলন করছে এই বাহীণী। যা চলমান রয়েছে।এর ফলে ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে।জরুরি ভিত্তিতে এই বালু উত্তোলন বন্ধের দাবী জানিয়ে ময়মনসিংহ সদর আসনের জাতীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের বিরোধী দলিয় নেতা বেগম রওশন এরশাদ এমপির স্বরনাপন্ন হলে তিনি ময়মনসিংহে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর নিখিত অভিযোগ দিতে পরামর্শ দেন। পরে অভিযোগটির তদন্তপুর্বক ব্যবস্হা নেয়ার জন্য সুপারিশও করেন তিনি। বিষয়টি যথাযথ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন সহ আইনগত প্রয়োজনীয় ব্যবস্হা করার জন্য বিনয়ের সাথে অনুরোধ জানিয়েছে স্থানীয় এলাকাবাসী ভুক্তভোগীরা।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, অবৈধ ড্রেজার মেশিন বন্ধ করতে আমরা আরো কয়েকবার ব্যবস্থা নিয়েছি। আমাদের পক্ষ থেকে একাদিক বার অভিযান চালিয়েছি,আমাদের এই অভিযান অব্যাহত রয়েছে।