ময়মনসিংহের জেলা প্রশাসক(ডিসি)কে শোকজ করেছে হাইকোর্ট 

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহের ত্রিশালে ঢাকা ময়মনসি্ংহ মহাসড়কে দুর্ঘটনায় জন্ম নেওয়া শিশু ফাতেমার কল্যাণে পাঁচ লাখ টাকা ব্যয়ে অনিয়ম  হওয়াই  ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হককে শোকজ করেছেন হাইকোর্ট।বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ আগামী তিন সপ্তাহের মধ্যে শোকজের জবাব দিতে এ আদেশ দেন।আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

শোকজ এর কারনঃ

আদালতে রিটের পক্ষে শুনানিকারী ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন বলেন, শিশু ফাতেমার জন্য সড়ক পরিবহন আইনের ৫৪ ধারা অনুসারে গঠিত ট্রাস্টি বোর্ডকে পাঁচ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশে ময়মনসিংহের জেলা প্রশাসকের মাধ্যমে ২৮ আগস্ট শিশুটির আইনগত অভিভাবকের কাছে পাঁচ লাখ টাকার চেক হস্তান্তর করেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের আইনজীবী মো. রাফিউল ইসলাম। এদিকে শিশু ফাতেমার কল্যাণে ব্যয়ের ব্যবস্থা না করে শিশুর পরিবারের অন্য সদস্যদের নামে অ্যাকাউন্ট খুলে টাকা জমা দেয়ায় হাইকোর্ট শুনানি শেষে ময়মনসিংহের জেলা প্রশাসকে শোকজ করেছেন।

উল্লেখ্য, চলতি বছরের ১৬ জুলাই ত্রিশালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় ট্রাকচাপায় এক দম্পতি ও তাঁদের ছয় বছরের মেয়ে নিহত হয়। মৃত্যুর আগমুহূর্তে অন্তঃসত্ত্বা মার পেট ফেটে সড়কে এক মেয়েসন্তানের জন্ম হয়। পরে শিশুটিকে রাজধানীর আজিমপুরে অবস্থিত ছোটমণি নিবাসে নেয়া হয়।

নবজাতকের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও কল্যাণ নিশ্চিতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে গত ১৮ জুলাই আইনজীবী কানিজ ফাতিমা তুনাজ্জিনা হাইকোর্টে রিট করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে পরদিন হাইকোর্ট রুলসহ আদেশ দেন।গত ১৯ জুলাই দেওয়া আদেশে হাইকোর্ট নবজাতকের দেখভাল ও তদারকির জন্য একটি কমিটি গঠন করতে সমাজকল্যাণ সচিবকে নির্দেশ দেন।

 

জেলা প্রশাসকের বক্তব্যঃ

জেলা প্রশাসনের  অফিসিয়াল ফেইসবুক আইডি ডিসি ময়মনসিংহ এর একটি পোস্টে জেলা প্রশাসক এনামুল হক তার বক্তব্যে জানান-ট্রাস্টি বোর্ড, বিআরটিএ তহবিল হতে সড়ক দূর্ঘটনায় নিহত পিতা মাতার নবজাতক শিশুর অভিভাবককে ক্ষতিপূরণ বাবদ প্রাপ্ত ০৫ (পাচ লক্ষ) টাকার ক্রস চেক সোনালী ব্যাংক, ত্রিশাল শাখায় “রত্না আক্তার রহিমার নবজাতক শিশু ও অপর দুই সন্তানের সহায়তা হিসাব”-এ জমা আছে। এই টাকার পাশাপাশি অন্যান্য ব্যাক্তিবর্গের প্রদত্ত টাকাও ঐ একাউন্টে জমা হচ্ছে। একাউন্ট নম্বর ৩৩২৪১০১০২৮৭২৮, সোনালী ব্যাংক, ত্রিশাল শাখা। এই একাউন্ট পরিচালনা করছেন শিশুর অভিভাবক দাদা ও উপজেলা নির্বাহী অফিসার, ত্রিশাল। এখানে অনিয়মের কোনো সুযোগ নেই। যৌক্তিক প্রয়োজনে শিশু ও তার পরিবারের কল্যানের জন্য এই একাউন্ট হতে খরচ করা ।