মসজিদে গিয়ে দোয়া চাইলেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং

মসজিদে গিয়ে দোয়া চাইলেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: চীন থেকে উৎপত্তি মরণব্যাধি করোনা ভাইরাস বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করেছে। এ পর্যন্ত প্রায় ৫০০’র মতো মানুষ মারা গেছে। এছাড়া আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

এ অবস্থায় চীনের একটি লোকাল মসজিদ পরিদর্শনে যান প্রেসিডেন্ট শি জিন পিং। তিনি সেখানে মুসলমানদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং করোনাভাইরাস থেকে দেশবাসীকে মুক্তি দিতে আল্লাহর কাছে মুসলমানদের দোয়া করতে বলেন। মসজিদে গিয়ে তার দোয়া কামনা করার ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

প্রসঙ্গত, চীনে দুই কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস এবং পশ্চিমাঞ্চলের নিংজিয়া প্রদেশে গত কয়েকশ বছর ধরে মুসলিমরা উল্লেখযোগ্য সংখ্যায় বসবাস করছে। হুই মুসলিমরা যদিও তাদের ধর্ম চর্চার ক্ষেত্রে স্বাধীন কিন্তু পশ্চিমাঞ্চলের জিনজিয়াং এলাকায় উইঘুর মুসলিমরা সরকারের দিক থেকে বেশ চাপের মধ্যে আছে।

দেশটির মানবাধিকার কর্মীরা বলছেন পশ্চিমাঞ্চলে জিনজিয়াং এ সরকারের কড়া নজরদারি রয়েছে এবং জনসমাগমের এলাকায় মুসলিম মহিলাদের নেকাব ব্যবহারে কারণে অনেকে শাস্তির মুখোমুখি হয়েছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, হাজার হাজার উইঘুর মুসলিমকে চীন সরকার জোর করে ‘শিক্ষা কেন্দ্রে’ পাঠিয়েছে। সেখানে আটককৃতদের নিজের ধর্ম ত্যাগ করতেও বাধ্য করা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন