ভয়ঙ্কর সৌরঝড় ধেয়ে আসছে পৃথিবীর দিকে

প্রকৃতি ও পরিবেশঃঃ  ধেয়ে আসছে ভয়ঙ্কর সৌরঝড় ঘণ্টায় যার গতিবেগ  ১৬ লাখ কিলোমিটার। পৃথিবীতে এই ঝড়ে  সমস্যা হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থাসহ বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থায়।

ইন্ডিয়া টিভির প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, সোমবার এই সৌরঝড়  আছড়ে পড়তে পারে পৃথিবীতে। বিজ্ঞানীদের আশঙ্কা, এর ফলে প্রযুক্তির সাহায্যে চলা অনেক কিছুই থমকে যেতে পারে ।

স্পেস ওয়েদার ডটকমে বলা হয়েছে, সূর্যে একটি ছিদ্র তৈরি হয়েছে যার ফলে সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে এমনটাই ধারনা বিজ্ঞানীদের ।  এই ঝড়ে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা , রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের উপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই।

নাসা বলছে, এই সৌরঝড়ের গতিবেগ বর্নিত গতির চেয়ে বাড়তে পারে। এর ফলে সমস্যা হতে পারে জিপিএস সিগন্যালিং , মোবাইল ফোন, টিভি সংযোগ বিচ্ছিন্ন হতে। আবার কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে নেমে আসতে আরে আঁধার। তবে, বড় কিছু হওয়ার সম্ভাবনা তেমন নেই, কারণ পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র রক্ষা করবে পৃথিবীকে । এর আগে (১৯৮৯ সালে) সৌরঝড়ের কারণে পৃথিবীর একটি অংশ বিপদের মুখে পড়েছিল। কানাডায় সেই সময়ে সৌরঝড়ের কারণে প্রায় ০৯ ঘণ্টা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে ছিল।