বেওয়ারিশ লাশ সহ অপরাধী সনাক্তে’আঙুলের ছাপ’ স্ক্যানের প্রযুক্তি উদ্বোধন

তথ্য প্রযুক্তিঃঃ বাংলাদেশ দারিদ্র সীমা পাড়িয়ে এখন ডিজিটাল তথ্য প্রযুক্তির অপার সম্ভাবনায় ডানা মেলে দিয়েছে। দিনে দিনে উন্নতপ্রযুক্তিতে দেশের অনেক অসম্ভব কাজ এখন সম্ভব হচ্ছে। যার ফলে উন্নয়নের দিগন্ত বেড়েই চলেছে। তেমনি এক প্রযুক্তি নিয়ে এলো এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

যার ফলে বেওয়ারিশ লাশ সহ অপরাধী কিংবা সন্দেহভাজনদের ‘আঙুলের ছাপ’ স্ক্যানের মাধ্যমে পরিচয় বের করা যাবে। এই ডিভাইসে আঙুল স্ক্যান করার সাথে সাথেই   ডিভাইসের স্ক্রিনে পরিচয় তথ্যের অপশন আসবে তাতে ক্লিক করলেই নির্দিষ্ট ব্যক্তির বিস্তারিত তথ্য চলে আসবে।ডিভাইসটির নাম অনলাইন আইডেনটিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম’ বা ওআইভিএস ।

২৮ ফেব্রুয়ারি ২০২১ (রবিবার) সচিবালয়ে এই প্রযুক্তির উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই প্রযুক্তিতে যে কাউকে শনাক্ত করা যাবে। এতে সহজেই পরিচয় নিশ্চিত করা যাবে। শুধু অপরাধী নয়, সাধারণের পরিচয়ও এর মাধ্যমে নিশ্চিত করা যাবে।’

র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘ওআইভিএস প্রযুক্তির মাধ্যমে পরিচয় নিশ্চিতের পাশাপাশি আইন-আদালতের কাজের প্রক্রিয়া সহজ হবে। এটি অপরাধ দমনে সফলভাবে ভূমিকা রাখবে।’ র‌্যাবের টহল দলের কাছে থাকবে এই প্রযুক্তি, এটির মাধ্যমে সহজেই যেকোনো অপরাধীকে চিহ্নিত করা যাবে।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেন, ‘অপরাধীরা তথ্য গোপন করে। এটি ফরেনসিক পরীক্ষার সর্বাধুনিক প্রযুক্তির ফলে সব ধরনের তথ্য সহজেই হাতের নাগালে পাওয়া যাবে। অপরাধীরা অপরাধ করতে পারবে; তবে লুকিয়ে রাখতে পারবে না। এর মাধ্যমে বেওয়ারিশ মরদেহের পরিচয় সহজেই চিহ্নিত করা সম্ভব হবে। ওআরভিএস হচ্ছে তথ্যপ্রযুক্তির সর্বোত্তম আইনসঙ্গত ব্যবহার।

ট্রায়ালের সময় কয়েকজন মৃত ব্যক্তির পরিচয় এই ডিভাইসের মাধ্যমে উদ্ধার করা হয়েছে বলেও জানান র‍্যাবের প্রধান।