বাংলাদেশ মানবতা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাংবাদিক খায়রুল আলম রফিক 

সাংবাদিক খায়রুল আলম রফিক 

বেলায়েত বাবু,স্টাফ রিপোর্টারযে মানুষটির এগিয়ে দেওয়া হাতের ছোঁয়ায় মিলেছে রেল লাইনে পড়ে থাকা বৃদ্ধা মায়ের আশ্রয়, প্রতিবন্ধী শিশু ফিরে পেলো বেদখলী জমি, বিড়ল রোগাক্রান্ত শিশুর যন্ত্রণা জুড়িয়ে যায় তার মানবিক চেষ্টার প্রলেপে। মানবতার ফেরিওয়ালা হিসাবে পরিচিত তিনি সাংবাদিক খায়রুল আলম রফিক । রবিবার ২১ ডিসেম্বর বাংলাদেশ মানবতার ফাউন্ডেশন এর চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়েছেন তিনি।

তিনি বাংলাদেশের অনলাইন পোর্টাল মালিকদের সেরা সংগঠন ” বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদের (বনেক) সভাপতি ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত খায়রুল আলম রফিক ।

কক্সবাজারের নির্যাতিক সাংবাদিক ফরিদুল মোস্তফাসহ অগনিত অবহেলিত সাংবাদিক, অসহায় মুক্তিযোদ্ধা ও সমাজের বিভিন্ন পর্যায়ের অবহেলিত, সুবিধা বঞ্চিত এবং দরিদ্র মানুষের পাশে দাড়িয়েছেন ।

কারো জন্য ঘর, কারো জন্য চিকিৎসা, কারো আহারের ব্যবস্থা অর্থাৎ সার্বিক সহযোগীতায় নি:স্বার্থভাবে তাদের পাশে দাঁড়ান খায়রুল আলম রফিক । অনুসন্ধানে জানা যায়, ময়মনসিংহ সদর উপজেলার বেগুনবাড়ির বাসিন্দা পঁচাত্তর বছর বয়সী জুলেখাকে সন্তানরা বাড়ি থেকে বের করে দেয় । অর্ধাহারে অনাহারে থাকা অবহেলিত জুলেখা বেগুনবাড়ি রেলস্টেশনে পড়ে থাকে । তার পাশে দাঁড়ান সাংবাদিক রফিক । আশ্রয়স্থ হিসাবে থাকার ঘর ও ভরণ পোষনের দায়িত্ব নেন সাংবাদিক রফিক । ময়মনসিংহের ত্রিশাল উপজেলার শিশু সালমান আক্রান্ত হয় দুরারোগ্য ব্যাধিতে ।

তার পরিবারের লোকজন চিকিৎসা করতে গিয়ে সর্বস্ব হারায় । সেই শিশুকে চিকিৎসা করিয়ে সুস্থ্য তৎপরবর্তীতে ঘরের ব্যবস্থা করেন রফিক । এরকম অসংখ্য মানবিক কাজে দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন সাংবাদিক খায়রুল আলম রফিক । অসহায়- অবহেলিত এসব মানুষের জীবন কিছুটা মসৃণ করে তোলার মাহান ব্রত নিয়ে কাজ করছেন তিনি ।

জানা যায়, দীর্ঘ ৮ বছর যাবৎ সমাজসেবা , মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে কাজ করছে বাংলাদেশ মানবতার ফাউন্ডেশন । একঝাঁক তরুন- তরুনীদের মেধা একাগ্রতায় কাজ করছে সংগঠনটি । সংগঠনটিতে সাংবাদিক খায়রুল আলম রফিককে চেয়ারম্যান নির্বাচিত করায় আরো দুর্বার গতিতে এগিয়ে যাবে এমনটাই মনে করছেন সচেতন মহল । সরকারি সুযোগ সুবিধা পাওয়ার মুখাপেক্ষী না হয়ে রফিকের মত মানুষ যারা বিবেকের তাড়নায় অসহায় অবহেলিতদের পাশে দাঁড়ান তারাই প্রকৃত মানুষ । যারা মানবিক চোখে দেখেন মানুষকে ।