ত্রিশাল পৌরসভায় ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা

আরিফ রববানীঃ ময়মনসিংহের ত্রিশাল পৌরসভার অব্যহত উন্নয়নে ধারাকে আরো বেগবান করার লক্ষ্যে ২০২১-২২ অর্থবছরে উন্নয়ন ও জনগুরুত্বের বিষয়ের বিবেচনা করে ৩৩কোটি ৬৭ লাখ ৮ শত তিরানব্বই টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৪শে জুন )দুপুরে ত্রিশাল পৌরসভার কনফারেন্সরুমে ১১,০৪,৮৯৩/- (এগার লক্ষ চার হাজার আটশত তিরানববই) টাকা রাজস্ব উদ্বৃত সহ করোনায় সামাজিক দুরত্ব বজায় রেখে সীমিত পরিসরে ওই বাজেট ঘোষনা করেন ত্রিশাল পৌরসভার মেয়র এবিএম আনিছুজ্জামান।

গত তিন বছরের আয় ব্যয় পর্যালোচনা করে ত্রিশাল পৌরসভার ২০২১-২২অর্থবছরের বাজেটে আয় নির্ধারন করা হয়েছে ২৮কোটি ১৮ লক্ষ টাকা। এর মধ্যে রাজস্ব খাতে ৫,৪৯,০০৮৯৩/- (পাঁচ কোটি উনপঞ্চাশ লাখ আটশত তিরানব্বই টাকা) গুরুত্বপূর্ন নগর প্রকল্পের আওতায় ০৬(ছয়) কোটি, এমজিএসপি প্রকল্পের আওতায় ১৫  (পনের) কোটি,জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত প্রকল্পের আওতায় ০৪ (চার) কোটি,মশক নিধন,করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে (কোভিট-১৯) ১৮লক্ষ টাকা,বার্ষিক উন্নয়ন কর্মসুচীর আওতায় ০৩ (তিন) কোটি টাকাসহ উন্নয়ন খাতে সর্বমোট ২৮,১৮,০০০০০/- ( আটাশ কোটি আঠারো লক্ষ টাকা) ধার্য করে এবং গত তিন বছরের আয় ব্যয় পর্যালোচনা করে ২০২১-২০২২ অর্থ বছরের জন্য প্রস্তাবিত এই বাজেট প্রণয়ন করা হয়েছে। পৌরসভার নাগরিকদের উপর কোন প্রকারের করের চাপ প্রয়োগ না করে, কোনরুপ কর বৃদ্ধি না করে নিজস্ব আয় বৃদ্ধি সহ জনহিতকর কার্যাদি যাহাতে সুষ্ঠু ভাবে সম্পন্ন হয় তার প্রতিও গুরুত্ব ও দৃষ্টি দেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে।

অপরদিকে , রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে  ৫,৩৭,৯৬,০০০/-(পাঁচ কোটি সাইত্রিশ লক্ষ ছিয়ানববই হাজার) টাকা ও উন্নয়ন খাতে ২৮,১৮,০০০০০/- (আটাশ কোটি আঠারো লক্ষ) টাকা উন্নয়ন ব্যয় নির্ধারন করা হয়েছে। এবারের বাজেটে সবচেয়ে গুরুত্ব দেয়া হয়েছে গরীব হত-দরিদ্র অসহায় মানুষকে সহযোগিতা,নগর উন্নয়নে ব্রীজ, কালভার্ট, ড্রেনেজ ব্যবস্থা ও বিদ্যুতায়ন উপর। এবারের বাজেটে কোভিড১৯ প্রতিরোধের উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

মেয়র এবিএম আনিছুজ্জামান বলেন, গত নয় বছরেও ত্রিশাল পৌরসভায় ব্যাপক উন্নয়ন মুলক কার্যক্রম করা হয়েছে। যা পৌরসভার সৃষ্টিলগ্ন থেকে শুরু করে সকল রেকর্ড ভঙ্গ করেছে। এবারের বাজেটে জনদুর্ভোগ লাঘব ও নাগরিক সেবার মান উন্নয়নের দিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়ার পাশাপাশি সাধারন মানুষের সুযোগ সুবিধা বৃদ্ধির দিকে গুরুত্ব প্রদান করে বাজেট পেশ করা হয়েছে। প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের মাধ্যমে ত্রিশাল পৌরসভার সার্বিক উন্নয়ন কর্মকান্ড কে আরো এগিয়ে নিতে তিনি পৌরবাসীর সহযোগীতা প্রত্যাশা করেন।

বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ত্রিশালের সাবেক সংসদ সদস্য,জেলা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক, বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার। এসময় আরো উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র আজহারুল ইসলাম ,হিসাব রক্ষক কফিল উদ্দিন,কাউন্সিলর মেহেদী হাসান নাসিম,উসমান গণি,রাশিদুল হাসান,শাহিন মিয়া,আলমগীর কবির,মানিক সাইফুল, খালিদ মাহমুদ আনিসুজ্জামান বিউটি আক্তার রানু, ফাতেমা আক্তার,শাহনাজ পারভীনসহ পৌর এলাকার বিভিন্ন পেশাশ্রেণীর ব্যক্তিবর্গ রা ।

এদিকে তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর  এই বাজেটসহ পৌরউন্নয়নে সর্বমোট ১১বার বাজেট ঘোষণা করেছেন মেয়র আনিছ। অপরদিকে পৌরসভার উন্নয়ন ও পৌরবাসীদের উপর থেকে করের চাপ কমিয়ে গরীব-দুঃখীদের সহযোগীতায় পাশের থাকার লক্ষ নিয়ে জনবান্ধব এই বাজেট ঘোষণা করায় ত্রিশাল পৌরসভার উন্নয়নের রুপকার, মেধাবী রাজনীতিবিদ ও তিনবারের নির্বাচিত জনপ্রিয় মেয়র আলহাজ্ব এবিএম আনিসুজ্জামান আনিছকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকারসহ পৌর এলাকাসহ উপজেলার রাজনৈতিক সামাজিক ও বিভিন্ন পেশাশ্রেণীর ব্যক্তিবর্গরা।