ত্রিশালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুতের দায়ে ৪০হাজার টাকা জরিমানা

ষ্টাফ রিপোর্টারঃ ত্রিশালে বিএসটি আইয়ে’র অনুমোদন ছাড়া এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুতের দায়ে দুই বেকারিকে ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকা জরিমানা করেছেন উপজেলা প্রশাসনের নিয়োজিত ভ্রাম্যমাণ আদালত।

রবিবার (৩০অক্টোবর) দুপুরে উপজেলার বিভিন্ন স্থানে  অভিযান পরিচালনা করেন  এবং উপজেলার বিভিন্ন দোকানের দ্রব্য মুল্যের মনিটরিং করে মজুদদারদের সতর্ক করেন সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হাসান আব্দুল্লাহ আল মাহমুদ।

ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট হাসান আব্দুল্লাহ আল মাহমুদ জানান,  দুই বেকারির মালিক দীর্ঘদিন ধরে বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুত ও বাজারজাত করে আসছিলেন। রবিবার  বেকারি দুটি’তে অভিযানে দেখা যায় অত্যন্ত অস্বাস্থ্যকর এবং নোংরা পরিবেশে খাবার তৈরি করে আসছে প্রতিষ্ঠান দুটি। এছাড়াও বিএসটিআইয়ের অনুমোদন না থাকা সত্ত্বেও পণ্যের গায়ে প্রতারণা করে লগো ব্যবহারের অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ৪০,০০০/- অর্থদণ্ড প্রদান করা হয় এবং অস্বাস্থ্যকর পরিবেশে এবং উপাদান দ্বারা তৈরি খাবার বিনষ্ট করা হয়।

তিনি জানান- জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে, উপজেলার কোথাও এধরণের বেকারী প্রতিষ্ঠান নোংরা পরিবেশে খাবার তৈরি করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তথ্য দিয়ে সহযোগীতা করতে তিনি উপজেলার সর্বস্তরের জনতার সহযোগিতা প্রত্যাশা করেন।

পাঠকদের অভিমত

( এটা বাংলাদেশ বলেই সম্ভব হচ্ছে কারণ দেশের ভিতর নিজেদের আইনের দূর্বলতা না হলে- বি এস টিআই ,নিরাপদ-খাদ্য কর্তৃপক্ষ ,ফাইয়ার সার্ভিস ,বিদ্যুৎ বোর্ডের অনুমোদন এবং স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন ছাড়াই কি ভাবে এই প্রতিষ্ঠান গুলো তৈরি হয়। কারণ এই সব অধিদপ্তরের সব নিয়ম না মেনে করলে তারা এই প্রতিষ্ঠান গুলো করতে অনুমতি পাবেনা । কিন্তু এ দেশে এর কোন মূল্যায়ন নাই নাইলে সরকারের এত বড় বড় অধিদপ্তর এর কাজ বা সার্থকতা কি? ) বিএসটিআইয়ের অনুমোদন না থাকা সত্ত্বেও পণ্যের গায়ে প্রতারণা করে লগো ব্যবহারের অপরাধে এদের এক কোটি টাকা জরিমানা করা হলে সাথে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হলে ,আর কোন প্রতিষ্ঠান আনুমোদন ছাড়া কিছু করবে না।