ত্রিশালের ঐতিহ্যে স্বনামধন্য এক ব্যবসায়ী সত্য সরকার

ত্রিশাল মধ্যবাজারে "সত্য সরকার এন্ড সন্স "
ত্রিশাল মধ্যবাজারে "সত্য সরকার এন্ড সন্স "

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: ময়মনসিংহের ত্রিশালে  ব্রিটিশ শাসনামলে  বসতি গড়েন প্রয়াত সত্য সরকার ও তার পরিবার।উল্লেখ্য, বাংলা ১৩১০ সালে ফরিদপুর সদরের কালী কুমার সরকারের ঘরে জন্মগ্রহন করেছিলেন সত্য সরকার। সত্য সরকার নিজের নামে ত্রিশাল মধ্যবাজারে “সত্য সরকার এন্ড সন্স ” নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেন।  ঐ সময়টা  এমন এক দীনহীন অবস্থা ছিল ত্রিশাল বাজার যে, কোন দোকানপাটই ছিল না বললেই চলে। কিন্তু নিত্য দৈনন্দিন জিনিসের চাহিদা ছিল ব্যপক।  এ ঘাটতি পূরণে সত্য সরকারের দোকান ক্রমেই ভরে উঠেছিল হারিকেন, কেরোসিন, কুপিবাতি সহ খাতা-কলম, ঘড়ি, বিভিন্ন যন্ত্রাংশ, তেল-ডাল-চিনা-লবন সহ রকমারি জিনিসপত্রের সমাহারে।কালে বিবর্তনে  ব্যবসায়ী প্রতিষ্ঠান বৃদ্ধির কারণে এখন শুধু হার্ডওয়ারের পন্যসামগ্রী নিয়ে এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।তবে এখনো এর সুনাম অক্ষুন্য রেখে পথ চলছে  “সত্য সরকার এন্ড সন্স “।

রকমারি জিনিসের এমন প্রাপ্যতা ছিল যে মানূষের মুখে  শুনা যেত, হাত-পা বা শরীরের কোন অঙ্গপ্রত্যঙ্গ হারালেও সমস্যা নাই, সত্য সরকারের দোকানে তা পাওয়া যাবে। সত্য সরকার ছিলেন এমন এক ব্যবসায়ী যিনি দীর্ঘ সময় সুনামের সঙ্গে ব্যবসা পরিচালনা করার পর তিনি পরলোকগমন করেন।

পারিবারিক জীবনে সত্য সরকার ০৬ সন্তানের জনক ছিলেন । উল্লেখ্য, সত্য সরকারের ছেলেরা হলেন, চিত্তরঞ্জন সরকার, মনোরঞ্জন সরকার, নিত্য রঞ্জন সরকার, শূকন রঞ্জন সরকার, নারায়ন রঞ্জন সরকার ও প্রনয় সরকার,তবে সত্য সরকারের সন্তানরা কেউ এখন আর বেঁচে নেই।

বাবার মৃত্যুর পর ব্যবসা প্রতিষ্ঠিনটি  পরিচালনা করেন সত্য সরকারের বড় ছেলে চিত্তরঞ্জন সরকার ওরফে (বলাই বাবু)। সেও বাবার ঐতিহ্য ধরে রেখে সুনামের সঙ্গে দীর্ঘদিন ব্যবসা পরিচালনা করেন।  ২০০৩ সালে তিনি পরলোকগমন করেন। তবে আজও স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠানটি পরিচালনা করে যাচ্ছেন সত্য সরকারের বড় ছেলে চিত্তরঞ্জন সরকার ওরফে বলাইবাবুর বড় ছেলে স্বপন সরকার ও তার নাতী । ধৈর্য্য ও ব্যাবসায়িক সুনামের সমন্বয়ে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে সত্য সরকার বর্তমান প্রজন্মের কাছে অনন্য হয়ে থাকবেন আজীবন।তথ্য সূত্র -প্রাণের ত্রিশাল