গফরগাঁও পিডিবি অফিস ‘দুর্নীতির হাট

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহের গফরগাঁওয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) বিদ্যুৎ বিপণন ও বিক্রয় অফিসে প্রকাশ্যেই দুর্নীতি চলে বলে অভিযোগ উঠেছে। গ্রাহকেরা অভিযোগ করেন নানা তদবির, কর্মকর্তাদের নানা দাবি মানার পরই পাওয়া যায় নতুন বিদ্যুৎ সংযোগ।

জানা গেছে, দীর্ঘ দেড় বছর ধরে খোদ পিডিবির অফিসের মধ্যেই চলছে ডিজিটাল মিটার বিক্রি। নির্বাহী প্রকৌশলীর মদদে অফিসের স্টোরকিপার দেলোয়ার হোসেনসহ কয়েকজন লাইনম্যান এই ব্যবসা করে যাচ্ছেন। নতুন সংযোগ নিতে গেলে পিডিবির এই অফিস ও কয়েকটি এলাকার লাইনম্যানের থেকে নতুন ডিজিটাল মিটার না কিনলে নানা অজুহাতে ফাইল অনুমোদন করেন না বলেও অভিযোগ করেছেন গ্রাহকরা।

গ্রাহকদের অভিযোগে জানা যায়, পিডিবির স্টোরকিপার বিদ্যুৎ অফিসে বিভিন্ন প্রকারের ডিজিটাল মিটার মজুদ করে রেখেছেন। নতুন কোনও গ্রাহক সংযোগ নিতে এলে তার কাছ থেকে ডিজিটাল মিটার ক্রয় করার শর্তেই পান সংযোগের ফরম। ডিজিটাল মিটার ক্রয়ে বাজারমূল্য থেকে বাড়তি টাকাও নেয়া হয় গ্রাহকদের কাছ থেকে।

উপজেলায় নতুন বিদ্যুৎ সংযোগ পাওয়া আলাউদ্দিন, শফিকুল ইসলাম, আবু তাহের, সিরাজ উদ্দিন, শামছুদ্দিন, আশরাফুল আলম, আবু হানিফা, মো. কায়েছসহ অনেকে জানান, পিডিবির গফরগাঁও এবং বালিপাড়া লাইনম্যানরা দুর্নীতির হাট বসিয়েছে । নতুন সংযোগ নিতে গেলে প্রথমেই অফিস থেকে ডিজিটাল মিটার ক্রয় করার অলিখিত শর্ত দেওয়া হয়। পরে নগদ টাকা দিয়ে মিটার কেনার পরই মেলে সংযোগের অনুমোদন।

জোর করে মিটার বিক্রির বিষয়ে জানতে চেয়ে স্টোরকিপার দেলোয়ার হোসেন বলেন, যা পারেন লেখেন ভাই, এসব লিখলে কিছু হবে না। উর্ধ্বতন কর্তৃপক্ষের অনেকেই এই বিষয়টি জানেন।

পিডিবির গফরগাঁও বিদ্যুৎ বিপণন ও বিক্রয় বিভাগের নির্বাহী প্রকৌশলী সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, এই বিষয়টি নিয়ে তিনি সরাসরি কথা বলবেন, মোবাইলে কোনও মন্তব্য করবেন না। পরে তার অফিসে গেলে তাকে আর পাওয়া যায়নি। ফের ফোন করলেও তা বন্ধ পাওয়া যায়।