খেলাধুলা মানুষের মন ও জীবনে চলার পথকে সুন্দর রাখে-কামাল চেয়ারম্যান

আরিফ রববানী,ময়মনসিংহঃ জাতীয় পার্টির নির্বাহী কমিটির সদস্য ও ত্রিশাল উপজেলার কাঁঠাল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান, সাবেক ছাত্রনেতা দেলোয়ার হোসেন কামাল বলেছেন-খেলা যেমন মানুষের মনকে সুন্দর রাখে, তেমনি জীবনের চলার পথটা করে দেয় সুন্দর। সুস্থ দেহ থাকলে, একটা সুস্থ মনও থাকবে। এই মন আর এদিক-ওদিক যাবে না। এখন সমাজে একটা সাংঘাতিক অসুস্থতা দেখা যাচ্ছে। এই যেমন জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদকাসক্তি-মানুষের মন-মানসিকতা একেবারেই নষ্ট করে দিচ্ছে। সমাজকে কলুষিত করে দিচ্ছে। এখান থেকে আমাদের যুব-সমাজকে ফিরিয়ে আনতে হবে।’

বুধবার ৪ঠা জানুয়ারী বিকেলে উপজেলার কাঁঠাল ইউনিয়নের ধলাইমান বাবর নেপারী বাড়ীর উদ্যোগে স্থানীয় জামে মসজিদ সংলগ্ন মাঠে নতুন বছর ২০২৩ শুভ নববর্ষ উপলক্ষে আয়োজিত বিবাহিত বনাম অবিবাহিতদের মাঝে প্রীতি ফুটবল খেলায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কালির বাজার বণিক সমিতি ও কাঁঠাল ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি আবুল হোসেন রকি,বন্ধন সমবায় সমিতির সভাপতি মতিউর রহমান নয়ন,৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নাজমুল হুদা, ইউপি সদস্য জাহিদ হাসান লিটু,বিশিষ্ট সমাজ সেবক আসাদুজ্জামান আসাদ,আব্দুল্লাহ আল জবায়ের,আতিক তরফদারসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কালির বাজার উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের গভর্নিংবডির সদস্য তাজ উদ্দিন এর সভাপতিত্বে ও রাশেদুল ইসলাম ছোট্টর সঞ্চালনায় অনুষ্ঠিত খেলার উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পার্টির নেতা ও সাবেক চেয়ারম্যান দেলোয়ার হোসেন কামাল আরও বলেন,‘ খেলাধুলায় সাফল্য অর্জন করতে হলে প্রয়োজন দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ ও কর্মপরিকল্পনা। এক্ষেত্রে ক্রীড়া সংগঠকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সাংগঠনিক ভিত না থাকলে ক্রীড়াবিদদের প্রতিভার যেমন বিকাশ হয়ন না, তেমনিভাবে নতুন নতুন খেলোয়াড়ও উঠে আসে না। তাই বর্তমান সরকার প্রতিভা অন্বেষণ কর্মসূচীর মাধ্যমে তৃর্ণমূল পর্যায় হতে খেলোয়াড় সংগ্রহ এবং নিয়মিত, নিবিড়, আধুনিক ও বিজ্ঞানসম্মত প্রশিক্ষণের মাধ্যমে জাতীয় পর্যায়ে খেলোয়াড় তৈরী করছেন। গ্রামীণ বিলুপ্তপ্রায় খেলাধুলাকে উজ্জ্বীবিত করার লক্ষ্যে নিয়েছেন নতুন-নতুন কর্মসূচী।

ধলাইমান এলাকার শরিফুল ইসলাম, জাহিদ হাসান,সোহান আশরাফুল ইসলামের যৌথ পরিচালনায় ও আসাদুজ্জামান রুবেল, নাজমুল ইসলাম ও আঃ মোতালেব এর সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত খেলায় প্রধান অতিথি হিসেবে কামাল চেয়ারম্যানের উপস্থিতি সাধারণ মানুষের মাঝে আরো খেলা দেখার আরো উৎসাহ নেমে আসে। খেলাটি অত্যন্ত আনন্দময় ও সুশৃঙ্খল ভাবে পরিচালিত হয়েছে। খেলাটি শেষ হওয়ার পরে সম্মানিত প্রধান অতিথি প্রতিবছর এই ধরনের খেলার আয়োজন করার জন্য ধলাইমান বাবর নেপারী বাড়ীর যুবসমাজকে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।